ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৫, ৮ মে ২০২০

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে জাতীয় ও জেলা পর্যায়ে নানা কর্মসূচী পালনের মধ্য বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস পালিত হয়েছে। আয়োজনের মধ্যে ছিল, জাতীয় ও রেড ক্রিসেন্টের পতাকা উত্তোলন, সোশ্যাল মিডিয়ায়র মাধ্যমে বিশেষ বার্তা প্রচার, বাংলাদেশ বেতারে করোনাভাইরাস এর প্রার্দুভাব ও বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট শিরোনামে দু’দিন ব্যাপী বিশেষ আলোচনা অনুষ্ঠান প্রচার। 

রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, এ বছর দিবসটি ব্যাপক আয়োজনে পালনের পরিকল্পনা থাকলেও প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে তা সংক্ষিপ্ত করা হয়েছে।

করোনাভাইরাস মোকাবেলায় জীবনবাজি রেখে বাংলাদেশসহ সারাবিশে^ কাজ করা রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের কর্মী ও স্বেচ্ছাসেবকদের ভূমিকাকে গুরুত্ব¡ দিয়েই তাদের মনে সাহস,কাজের উৎসাহ যোগানো ও তাদেরকে অনুপ্রাণিত করতে এবছর ‘বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস’ উদযাপনের প্রতিপাদ্য বিষয় নির্ধারিত হয়েছে “Keep Clapping" অর্থাৎ হাততালি দিয়ে উৎসাহ দিন। 

এবারের প্রতিপাদ্যের মূল উদ্দেশ্য, হাততালির মাধ্যমে স্বেচ্ছাসেবকসহ যারা ফ্রন্টলাইনার হিসেবে কাজ করছে তাদের কাজের স্বীকৃতি হিসেবে ধন্যবাদ ও সাধুবাদ জানানো এবং যারা বৈশ্বিক এই মহামারি মোকাবেলায় নতুন করে কাজে নামতে আগ্রহী তাদেরকে উৎসাহ যোগানো।

আজ শুক্রবার সকাল সাড়ে ৭ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দফতরে  জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সোসাইটির আন্তর্জাতিক সম্পর্ক ও যোগাযোগ বিভাগের পরিচালক মো: বেলাল হোসেন জাতীয় পতাকা ও সিডি বিভাগে দায়িত্বরত পরিচালক এম এ হালিম রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এইচআর ও এডমিন বিভাগের দায়িত্বরত পরিচালক মো: জয়নাল আবেদিনসহ সোসাইটির সকলস্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। 

এছাড়াও আজ বিকেলে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে সোসাইটির উদ্যোগে রাজধানীর বিভিন্ন পয়েন্টে দায়িত্বরত প্রায় দুই শতাধিক পুলিশ সদস্যেকে স্বাস্থ্য সুরক্ষা উপকরণ (হ্যান্ড স্যানিটাইজার) ও রেড ক্রিসেন্ট জাতীয় সদর দপ্তর যুব সদস্যেদের উদ্যোগে এসব পুলিশ সদস্যেদের প্রত্যোককে ইফতার প্যাকেট ও দধি প্রদান করা হয়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন,বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক ও কর্মীরা বৈশি^ক মহামারি করোনাভাইরাস মোকাবেলায় ফ্রন্টলাইনার হিসেবে কাজ করছে। এ প্রেক্ষাপটে স্বেচ্ছাসেবক ও কর্মকর্তা-কর্মচারীদের তাদের কর্মের প্রতি সম্মান জানাতে ও মানবতার সেবায় নতুনদের অনুপ্রাণিত করতেই এবছর ৮ মে বিশ^ রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ।

অপরদিকে, দিবসটি পালন উপলক্ষে সারাদেশের জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের পক্ষ থেকেও পৃথক পৃথক কর্মসূচী পালন করা হয়েছে। 

আরকে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি