ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তির মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৫, ২ মে ২০১৭ | আপডেট: ১৫:৩৯, ২ মে ২০১৭

গিনেস ওর্য়াল্ড রেকর্ড অনুযায়ী, বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি হিসেবে যাঁর নাম শীর্ষে ছিল তিনি এক জন ফরাসি নারী। নাম জেনি ক্যামেন্ট। ১২২ বছর বয়সে মারা গিয়েছিলেন ওই নারী।

কিন্তু, সেই রেকর্ডকে অনেকটা পেছনে ফেলে দিয়েছেন ইন্দোনেশিয়ার এক ব্যক্তি। তাঁর নাম মাহ গোথো। সম্প্রতি তাঁর মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১৪৬। না, কোনও ভুল হচ্ছে না। গোথোর জন্ম শংসাপত্র থেকেই মিলেছে এই সংক্রান্ত তথ্য।

ভাবছেন এ তথ্য সামনে আসতে এত দেরি হল কেন?

বছর খানেক আগে ইন্দোনেশিয়ায় ১৯০০ বা তার পরে জন্মেছেন এমন জীবিত ব্যক্তিদের নাম নথিভূক্ত করার কাজ শুরু হয়। আর সে জন্যই ‘ভুলবশত’ বাদ পড়ে যায় ১৮৭০-এর ডিসেম্বর জন্মগ্রহণ করা মাহ গোথোর নাম। গোথোর নাতি সুয়ান্তো জানান, ১২ এপ্রিল বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তাঁকে হাসপাতাল ভর্তি করা হয়। কিন্তু ছ’দিন পরই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। হাসপাতাল থেকে বাড়ি ফেরার পর থেকে আর তেমন কিছু খেতেন না গোথো। অল্প একটু সুজি এবং সামান্য পরিমাণে মদ্যপান করতেন তিনি।

মাহ গোথোরা ছিলেন মোট দশ ভাইবোন। নিজের ১৪৬ বছরের জীবনকালে তিনি মোট চারটে বিয়ে করেছিলেন। আরও একটা অদ্ভুত তথ্য দেন গোথোর নাতি সুয়ান্তো। ১৯৯২ থেকেই নিজের মৃত্যুর জন্য প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছিলেন এই বৃদ্ধ। একটি জমিও কেনেন তিনি নিজের সমাধিস্থল বানানোর জন্য। তবে বয়সের বিচারে বিশ্ব রেকর্ডের কথা হয়তো ভাবেননি মাহ গোথো!

সূত্র: আনন্দবাজার


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি