ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বুধবার থেকে শিল্পকলায় ১০ দিন ব্যাপী ‘জাতীয় পিঠা উৎসব’

প্রকাশিত : ২৩:৪৮, ২২ জানুয়ারি ২০১৯ | আপডেট: ০৯:০৫, ২৩ জানুয়ারি ২০১৯

হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকার বাঙালির অনন্য এক ঐতিহ্য বাহারী পিঠা। সময়ের ব্যবধানে আধুনিতার ধারায় অনন্য এই ঐতিহ্য থেকে ক্রমেই দূরে সরে যাচ্ছি আমরা। শহুরে মানুষদের বাঙালির অনন্য এই ঐতিহ্যের সাথে নিবিড় বন্ধনে আবদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব-১৪২৫ আয়োজন করতে যাচ্ছে।   

২৩ জানুয়ারি (বুধবার) থেকে আগামি ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ১০ দিনব্যাপী যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫ অনুষ্ঠিত হবে।

উৎসব অঙ্গনে প্রতিদিন বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত পিঠাপ্রেমীদের জন্য উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে নাটক, নৃত্য, অবৃত্তি, সংগীত, কৌতুক, যাদু প্রদর্শনীর আয়োজন থাকবে। পিঠাপ্রেমীদের সপরিবারে বাঙালির পিঠা নিয়ে আয়োজিত অনন্য উৎসবে আমন্ত্রণ। 

২৩ জানুয়ারি (মঙ্গলবার) বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মঞ্চসারথি আতাউর রহমান, দেশবরেণ্য নৃত্যগুরু আমানুল হক, দেশবরেণ্য চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী।  

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সভাপতি ম. হামিদ এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদের সদস্য সচিব খন্দকার শাহ্ আলম।

উল্লেখ্য, পিঠা উৎসব শুরু হয় ২০০৮ সালের জানুয়ারি মাসে। ধীরে ধীরে এই উৎসব বাংলাদেশের শিল্প সংস্কৃতিক আঙ্গনের মানুষের মিলনমেলায় পরিনত হয়। ২০০৮ সালে শিল্প সংস্কৃতির পীঠ স্থান বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জাতীয় পিঠা উৎসব আয়োজনের মূল লক্ষ্য ছিলো নাগরিক জীবনে বিভিন্ন ধরনের পিঠাকে পরিচিত করে তোলা।

যুগপূর্তি জাতীয় পিঠা উৎসবের বিস্তারিত তুলে ধরা জন্য ২২ জানুয়ারি ২০১৯ বিকেল ৩.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় পিঠা উৎসব উদ্যাপন পরিষদের সভাপতি ম. হামিদ। উপস্থিত ছিলেন একাডেমির সচিব ড. কাজী আসাদুজ্জামানসহ পিঠাশিল্পীবৃন্দ এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

পিঠা শিল্পীদের উদ্দেশ্যে ম. হামিদ বলেন, ‘আগে পিঠা ঘরে বানানো হতো, এখন বহিরে বানিয়ে ঘরে এনে সবাই মিলে খাওয়া হয়। নতুন নতুন পিঠার ধরন তৈরীতে বৈচিত্র আনার জন্য শিল্পীদেরকে উদ্ভাবনী মেধার পরিচয় দিতে হবে।’ মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘অসাধারণ ঐতিহ্যের প্রবাহের ভিতর বাঙ্গালী জাতির গর্বের বিষয় পিঠা। পিঠা উৎসবে আগতদের জন্য রুচিশীল পরিবেশ তৈরী করতে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা রাখা হয়েছে।’

এসি 

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি