ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

বৈদ্যুতিক তারের ফাঁদে আটকা পড়ে চিতাবাঘের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৭, ১৮ মার্চ ২০২২

নীলফামারী সদর উপজেলার ভবানীগঞ্জ এলাকায় ফাঁদে পড়ে বিদ্যুতায়িত হয়ে একটি চিতাবাঘ মারা গেছে। তবে আরেকটি চিতাবাঘ পার্শ্ববর্তী ভুট্টা ক্ষেতে লুকিয়ে আছে বলে জানান এলাকাবাসী।

শুক্রবার সকালে আহত অবস্থায় বাঘটিকে দেখতে পাযন স্থানীয় খামার মালিক আব্দুর রহিম।

নীলফামারীর সুপরিচিত নীলসাগর এলাকার কাছেই ভবানীগঞ্জ এলাকা। সেখানে একটি মুরগীর খামার আছে এবং সেই খামারে শিয়াল ঢোকা ঠেকাতে চারপাশে তারের বেড়া দিয়ে তাতে বিদ্যুৎ সংযোগ দিয়ে রাখা হয়েছিলো।

আব্দুর রহিম বলেন, “ভোর চারটার দিকে গোঙ্গানির শব্দ শুনতে পাই। টর্চ মেরে দেখি একটি বাঘ ভুট্টা ক্ষেতের দিকে যাচ্ছে আবার বেড়ার দিকে আসছে। পরে যেখান থেকে শব্দ আসছিল সেদিকে গিয়ে তাকিয়ে এটি দেখিনি। পরে আরেকজন জানান এটি বাঘ।”

এদিকে ভোর নাগাদ এ ঘটনার খবর ছড়িয়ে পড়লে বহু মানুষ ভিড় করেন সেখানে। পরে সেটিকে রশি দিয়ে বেঁধে বাঁশের সাথে ঝুলিয়ে রাখেন তারা। 

তবে বিদ্যুতায়িত হওয়ার পর চিতাবাঘটি ধীরে ধীরে মৃত্যুবরণ করে।

স্থানীয় পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা যাওয়ার পর লোকজন মৃত বাঘটিকে তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন নাহার। তিনি বলেন, “সবাই দেখেছে এবং বন বিভাগ থেকেও নিশ্চিত করেছে যে এটি চিতাবাঘ। বিদ্যুতায়িত হয়ে মারা গেছে।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও বলেন, “আরেকটি চিতাবাঘ যেহেতু স্থানীয়রা দেখেছেন সে কারণে রংপুর থেকে বন বিভাগের বিশেষজ্ঞরা এসে পরবর্তী পদক্ষেপ নিবেন।”

তবে স্থানীয়রা বলছেন, এর আগে এ ধরণের প্রাণী ওই এলাকায় কখনো দেখেননি তারা।

আব্দুর রহিম জানান, খামার থেকে আগে শিয়াল মুরগী নিয়ে গেছে কয়েকবার। সেটি ঠেকাতেই গুনা (এক ধরনের লোহার তার) দিয়ে চারপাশে বেড়া দিয়েছেন তারা। কিন্তু সেখানে বাঘ আটকে পড়বে, সেটি তারা ধারণাই করতে পারেননি বলে জানান তিনি।

নীলফামারী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মোনাক্কা আলী বলেছেন, এ বিষয়ে তারা পরে বিস্তারিত জানাবেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি