ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রিটেনের রানির পুরস্কার পেলেন দুই বাংলাদেশি তরুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭, ১ জুলাই ২০১৭ | আপডেট: ১৭:৫৯, ১ জুলাই ২০১৭

ব্রিটেনের রানির কাছ থেকে উদীয়মান তরুণ নেতৃত্বের পুরস্কার পেলেন দুই বাংলাদেশি। গত ২৯ জুন লন্ডনের বাকিংহাম প্রাসাদে এক জমকালো অনুষ্ঠানে কমনওয়েলথভুক্ত দেশগুলোর উদীয়মান ৬০ তরুণ নেতৃত্বের হাতে পুরস্কার তুলে দেন রানি। পুরষ্কার পাওয়া বাংলাদেশি দুই তরুণ হলেন রাহাত হোসেন ও সাজিদ ইকবাল। এই পুরস্কারের নাম কুইন্স ইয়াং লিডারস অ্যাওয়ার্ডস।

বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় নিজেদের প্রতিষ্ঠান গড়ে তোলেন রাহাত হোসেন ও সাজিদ ইকবাল। ২০১৪ সালে জেনিফার ফেরেল নামের এক মার্কিন তরুণীর সঙ্গে ক্রিটিকালিং নামের একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের কাজ শুরু করেন রাহাত হোসেন। দুর্ঘটনায় আহত মানুষকে জরুরি প্রাথমিক চিকিৎসা দেয় প্রতিষ্ঠানটি। তাদের প্রতিষ্ঠানে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন প্রায় এক হাজার তরুণ।

আর ২০১২ সালে ‘চেঞ্জ’ নামের একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান চালু করেন সাজিদ ইকবাল। পরিবেশ রক্ষায় নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার সাজিদের কাজের মূল লক্ষ্য। তার প্রতিষ্ঠান সবার কাছে পরিচিতি পেয়েছিল ‘বোতলবাতি’ নামের একটি প্রকল্পের মাধ্যমে। দিনের বেলায় বস্তির অন্ধকার ঘরে সূর্যের আলো ব্যবহার করে তৈরি হতো এই বোতলবাতি।

কমনওয়েলথভুক্ত দেশের তরুণদের জন্য রানির এই পুরস্কার প্রবর্তন করা হয় ২০১৫ সাল থেকে। গত বছর বাংলাদেশ থেকে এই পুরস্কার জিতেছিলেন ওসামা বিন নূর।

এ বছর বিজয়ীরা রানির হাত থেকে পদকপ্রাপ্তি ছাড়াও পুরস্কারের আওতায় ২০-২৯ জুন নানা কার্যক্রমে অংশ নিয়েছেন। এর মধ্যে ছিল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে তিন দিনের প্রশিক্ষণ, বিবিসির প্রধান কার্যালয়সহ যুক্তরাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠান এবং সংস্থার কার্যালয় পরিদর্শন ও নেতৃত্বস্থানীয় মানুষের সঙ্গে দেখা করার সুযোগ।

এ বছর রানির পুরস্কার পেয়েছেন ভারতের অঙ্কিত কাওয়াত্রা ও সুহানি জলোটা।

সূত্র : কুইন্সইয়াংলিডার

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি