ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ভারত থেকে এলো ১০০ টন গম

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ২১:৫৮, ২ আগস্ট ২০২২ | আপডেট: ২২:০১, ২ আগস্ট ২০২২

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে গম আমদানি শুরু হয়েছে। দুইমাস আগে ভারতের আগরতলায় পাহাড়ি ঢলে সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হওয়ায় এই বন্দর দিয়ে গম আমদানি বন্ধ হয়ে যায়। 

সোমবার (১ আগস্ট) বিকালে ত্রিপুরা রাজ্যের আগরতলা স্থলবন্দর হয়ে ১০০ টন গম আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছায়। এই চালানের আরও আড়াই হাজার টন গম আসার কথা রয়েছে।

আখাউড়া স্থলবন্দর সূত্রে জানা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু পর নিজ দেশে গমের সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশে গম রপ্তানি বন্ধ করে দিয়েছিল ভারত। এর দুইমাস পর গম রপ্তানি শুরু করে প্রতিবেশি দেশ। কিন্তু অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে রেললাইন ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় আগরতলা হয়ে বাংলাদেশে গম আমদানি বন্ধ হয়ে যায়। 

এতে করে ভারতে ১৬ হাজার মেট্রিক টন গমের একটি পুরোনো চালান আটকে যায়। দীর্ঘ দুই মাস পর ত্রিপুরা রাজ্যের সঙ্গে অন্য রাজ্যগুলোর যোগাযোগ স্বাভাবিক হওয়ায় বাংলাদেশে গম রপ্তানি শুরু করে ভারত।

এদিকে, আখাউড়া বন্দর দিয়ে গম আমদানি শুরু হওয়ায় স্থলবন্দরের সঙ্গে জড়িত শ্রমিক, কর্মচারী ও আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ীদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরেছে।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, বন্যা, বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে ত্রিপুরা রাজ্যের সঙ্গে অন্য রাজ্যগুলোর যোগাযোগ বন্ধ হয়ে যায়। তাই ভারত থেকে গম আমদানি বন্ধ ছিল। যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হওয়ায় পুনরায় ভারতের আগরতলা স্থলবন্দর হয়ে আখাউড়া স্থলবন্দরে একটি গমের চালান এসে পৌঁছেছে। এতে করে আমাদের দেশের গমের চাহিদা পূরণ হবে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি