ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল মন্ত্রিসভায় অনুমোদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৫, ৪ ডিসেম্বর ২০১৯

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় সর্বসম্মতিতে নাগরিকত্ব (সংশোধনী) বিল অনুমোদন পেয়েছে। বুধবার মন্ত্রিসভায় নাগরিকত্ব সংশোধনী বিলটি পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ সময় বিজেপির প্রায় সব মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, আগামী ৯ ডিসেম্বর বিলটির খসড়া লোকসভায় পেশ করা হবে। সেখানে আলোচনার পর ভোটাভুটিতে পাস করানো হবে বিলটি। রাজ্যসভায় পেশ করার কথা ১০ ডিসেম্বর। দুই সভায় বিলটি পাস হলে সেটি অনুমোদনের জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। রাষ্ট্রপতি স্বাক্ষর করলে বিলটি আইনে পরিণত হবে। শীতকালীন অধিবেশনে এই বিলটি পাস করাতে মরিয়া মোদী সরকার।

এরআগে গতকাল মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বলেন, এনআরসির সঙ্গে নাগরিকত্ব সংশোধনী বিলের কোনও মিল নেই। নাগরিকত্ব সংশোধনী বিলে পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশের শিখ, বৌদ্ধ, পার্সি, খ্রিশ্চান, জৈন সম্প্রদায়ের মানুষেরা ৬ বছর ভারতে বসবাস করলেই নাগরিকত্ব পাবেন। 

আগে ৮ বছর বাস করার পর ভারতের নাগরিকত্ব পেতেন তাঁরা। তার আগে ছিল ১২ বছর বাস করার আইন। এই আইনে মুসলিম সম্প্রদায়ের নাগরিকত্ব নিয়ে কিছু উল্লেখ করা হয়নি। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি