ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ভাষাশহীদদের জীবনী নিয়ে লেখা বইগুলো চরম অবহেলায় (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২০, ৮ এপ্রিল ২০২১

ভাষা শহীদ রফিক, জব্বারসহ ৫ শহীদের জীবনী নিয়ে লেখা বইগুলো পড়ে আছে চরম অবহেলায়। আবার বাংলা একাডেমির সব স্টলেই বইগুলো পাওয়া যাচ্ছে না। পাঠকদের অভিযোগ, কয়েকটি স্টলে পাওয়া গেলেও প্রায় সব বইয়েরই বাইন্ডিং খোলা, পৃষ্ঠা ছেড়া ও শ্যাওলা পড়া। বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে জানাবেন বলে জানিয়েছেন বাংলা একাডেমীর পরিচালক মোবারক হোসেন।

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বায়ান্ন’র ২১শে ফেব্রুয়ারি রঞ্জিত হয় রাজপথ। রক্তের বিনিময়ে রাষ্ট্রভাষার অধিকার প্রতিষ্ঠা করে বাঙালি। আর ভাষা আন্দোলনের পথ ধরেই মুক্তিযুদ্ধ, বাংলাদেশ।

ভাষা আন্দোলনে একুশে ফেব্রুয়ারিতে শহীদ হন রফিক, বরকত, শফিক, সালাম, জব্বারসহ নাম না জানা অনেকেই। তাদের বীরত্বের স্মৃতি অম্লান রাখতেই প্রতিবছর ‘অমর একুশে গ্রন্থমেলার’ এই আয়োজন।

অথচ ভাষা শহীদদের জীবনী নিয়ে লেখা বই পড়ে আছে চরম অবহেলায়। 

গ্রন্থমেলার সোহরাওয়ার্দীর অংশে বই কিনতে গিয়ে ভাষা শহীদদের জীবনী পাননি পাঠকেরা। তাদের অভিযোগ, বাংলা একডেমীর সব স্টলেই বইগুলো নেই।

বাংলা একাডেমীর স্টলের একজন জানান, হয়তো এমন হয়েছে যে চাহিদা ছিল বইগুলো বিক্রি হয়ে গেছে। এরপর হয়তো তারা বলতে ভুলে গেছে, আমরা তো পাঠায়নি। কিন্তু বই আছে যথেষ্ট, আমরা সেই বই পাঠাই। অন্যজন আরেক স্টল মালিক বলেন, এগুলো তো অনেক পুরনো বই। আগে অনেক বিক্রি হয়েছে, এখনও ভাষা শহীদদের উপরে বই পাঠকরা চায়।

বাংলা একাডেমী প্রাঙ্গণের দুটো স্টলে বই আছে ঠিকই- তবে এর বেশিরভাগেরই পৃষ্ঠা ছেড়া, শ্যাওলা পড়া, আবার কোনোটার বাইন্ডিং খোলা।  

আইনজীবী ও পাঠক আব্দুল্লাহ মাহমুদ বাশার বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে বাংলা একাডেমীর যতগুলো স্টল রয়েছে সেখানে ওনারা এই কালেকশনগুলো দিতে পারেননি। এ ধরনের ত্রুটিপূর্ণ বা এ ধরনের ছেড়া ও নষ্ট বইগুলো কেউ তো কিনবেও না, শেষও হবে না, আর আসবেও না।
        
ভাষা শহীদদের জীবনী এভাবে চরম অবহেলায় পড়ে থাকায় বিষয়টি নজরে আনলে বাংলা একাডেমীর পরিচালক মোবারক হোসেন জানান, বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হবে।

বাংলা একাডেমীর পরিচালক মোবারক হোসেন বলেন, ওই বিল্ডিংটা ড্যাম হয়ে গেছে, সরকারকে জানানো হয়েছে। ঝড়-বৃষ্টির দেশ তাই বই ড্যাম হতে পারে। ওই বিভাগের দায়িত্বে যিনি আছেন তাকে বিষয়টি অবহিত করবো। এটা কোনভাবেই কাম্য নয়।
        
ভাষা শহীদদের নিয়ে লেখা বইগুলো যত্নের সাথে সংরক্ষণ ও স্টলের সামনের সারিতে রাখার পরামর্শ পাঠকদের।
দেখুন ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি