ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ভেটোর কারণে বিলুপ্ত হবে জাতিসংঘ: মানবাধিকার কাউন্সিল প্রধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৮, ২১ আগস্ট ২০১৮ | আপডেট: ১১:০৬, ২১ আগস্ট ২০১৮

জাতিসংঘের ৫টি স্থায়ী সদস্যের ভেটো ক্ষমতার কারণে অচিরেই জাতিসংঘ ভেঙ্গে যাবে বলে হুঁশিয়ারি উচ্চারন করেছেন সংস্থাটির মানবাধিকার কাউন্সিলের বিদায়ী প্রধান জেইদ রা’দ আল হোসেইন।

বিদায়ী বক্তব্যে তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে বর্তমানে ১৫টি সদস্য দেশ রয়েছে। তবে ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে কেবল ৫ সদস্য দেশের। তাদের যে কোনো একটি দেশ কোনো ইস্যুতে ভেটো দিলে আটকে যায় জাতিসংঘের নেওয়া যে কোনো উদ্যোগ। আর এ প্রবণতার জন্যই খুব শিগগির জাতিসংঘের বিলুপ্তি ঘটবে বলে হুশিয়ারি দেন তিনি।

চীন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাজ্য নিজেদের স্বার্থবিরোধী এমনকি তাদের বলয়ের স্বার্থবিরোধী কোনো ইস্যুতে সব সময় ভেটো দিয়ে আসছে। আর চীন-রাশিয়া বলয় যে ইস্যুতে এগিয়ে আসছে যুক্তরাষ্ট্র-ফ্রান্স বলয় সেখানে ভেটো দিচ্ছে। একই ঘটনা ঘটছে চীন-রাশিয়া বলয়েও। তারাও যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে এমন ইস্যুতে ভেটো দিয়ে আসছে। এতে জাতিসংঘের সাধারণ পরিষদে বিপুল ভোটে কোনো নীতিমালা পাশ হলেও, নিরাপত্তা কাউন্সিলে গিয়ে আটকে যাচ্ছে। এতে সংস্থাটির কার্যকারীতা নিয়েই প্রশ্ন দেখা দিয়েছে।

জেনেভায় গত সোমবারে দেওয়া বক্তব্যে তিনি বলেন, এই প্রবণতার পরিবর্তন হওয়া দরকার। আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে এ বিষয়ে দিন দিন অসন্তুষ্টি দেখা দিচ্ছে। গত ডিসেম্বরেই হোসেইন ঘোষণা দেন, তিনি আর মানবাধিকার কাউন্সিলের প্রধান পদে থাকছেন না। তবে নিরাপত্তা কাউন্সিলের প্রদান পদে না থাকলেও মানবাধিকার ইস্যুতে কাজ চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

সূত্র: আলজাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি