ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভোলায় বৃক্ষরোপণ অভিযান শুরু

ভোলা প্রতিনিধি 

প্রকাশিত : ২১:৪৪, ১৬ জুন ২০২১ | আপডেট: ২১:৪৫, ১৬ জুন ২০২১

মুজিব বর্ষে অঙ্গিকার করি সোনার বাংলা সবুজ করি এই স্লোগানকে সামনে রেখে ভোলায় সবুজ বনায়ন এর মাধ্যমে সুরক্ষিত বেষ্টনি গড়ে তোলার লক্ষ্য নিয়ে বৃক্ষ রোপন অভিযান এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। 

বুধবার (১৬ জুন) বিকালে ভোলার ইলিশা মেঘনা নদীর বেড়িঁবাধ এলাকায় বৃক্ষ রোপন যৌথভাবে আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভোলা বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম ও ভোলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ হাসানুজ্জামান।

উপকূলীয় বন বিভাগ ভোলা এর সদর রেঞ্জের আয়োজনে বৃক্ষ রোপণ অভিযান অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বন্যাপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, ভোলা সদর রেঞ্জ অফিসার কামরুল ইসলাম, সুফল প্রকল্পের কনসালটেন্ট মো. মিজানুর রহমান প্রমুখ। এবছর জেলায় ১ লাখ বৃক্ষরোপন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। আর বাসাবাড়িতে ১ হাজার বনায়ন গাছের চারা রোপ করা হবে।
  
এসময় বক্তরা বলেন, সবুজ প্রকৃতি আমাদের জীবন সুরক্ষায় অবদান রাখে। ভূপৃষ্ঠের উষ্ণতা বেড়ে যাওয়ার কারণে বিশ্ব আজ জলবায়ু পরিবর্তনের শিকার। বাড়ছে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা। এতে বিপদ সৃষ্টি হয়েছে। অন্যদিকে নির্মমভাবে গাছপালা নিধন এ সমস্যার জন্য অনেকাংশে দায়ী। প্রতিটি দেশের ২৫ শতাংশ জমিতে বনাঞ্চল থাকা উচিত। তবে আশার কথা হলো ভোলায় দেশের বনায়ন এর চেয়ে বেশি বনায়ন রয়েছে। তাই বনায়নকে ভোলার জন্য সুরক্ষিত রক্ষা কবচ হিসেবে টেকসই করে গড়ে তুলতে হবে বলে জানান।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি