ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আল-জাজিরার ১২তম ফোরামে বক্তারা

মধ্যপ্রাচ্যে শান্তির লক্ষ্যে ফের আরব-বসন্ত দরকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪০, ৩০ এপ্রিল ২০১৮

মধ্যপ্রাচ্যে প্রকৃত শান্তি ও সমৃদ্ধির লক্ষ্যে আরব বসন্তের দ্বিতীয় ঢেউ প্রয়োজনীয় হয়ে পড়েছে বলে মত দিয়েছেন ওই অঞ্চলের রাজনৈতিক গবেষকরা। ২০১০ ও ২০১১ সালে আরব বিশ্বে বিপ্লব শুরু হলেও, এর সুফল কেড়ে নিয়েছেন ফের স্বৈরতান্ত্রিকরা।

কাতারের রাজধানী দোহায় আল- জাজিরার ১২তম ফোরামে আলোচনাকালে গবেষকরা এ মত দেন। বর্তমানে বিশ্বের তরুণদের সংখ্যা অনুপাতে আরব বিশ্বের তরুণের সংখ্যার অনুপাত অনেক বেশি। দেশগুলোতে ব্যাপকহারে নগরায়ন, চাকরির বাজারে ক্রমাগত চাপ এবং সামাজিক-অর্থনৈতিক প্রভাবকগুলোতে নিয়ন্ত্রণ না থাকায় আবারও আরব বসন্তের আশা করছেন ওই রাজনৈতিক বিশেষজ্ঞরা।

খার্তুম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাহজাব হারুন বলেন, অনিয়ম আর বিশৃঙ্খলার ফলে তরুণদের মধ্যে ফের হতাশা তৈরি হচ্ছে। একইসঙ্গে তাদের সঙ্গে বিপ্লবের প্রত্যাশা তৈরি হচ্ছে। আরব বিশ্বে লাগামহীন বাজার, অর্থনৈতিক অচলাবস্থা ও অনিয়ন্ত্রিত নগরায়নের ফলেই ২০১০-১১ সালে আরব বসন্ত দেখা দেয়।

তিনি আরও বলেন, আরব বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে এক নায়কতন্ত্র উৎখাত হয়েছে, তবে দেশগুলোতে এখনো ওই তিন সমস্যার সমাধান হয়নি। তবে আরব বিশ্বের ৪০০ মিলিয়ন মানুষের গড় বয়ষ ২৫ বছরের কম। তাই দেশগুলোতে বিপ্লব ফের অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। শুধু হারুন ই নন, ফোরামে অংশ নেওয়া সব রাজনৈতিক ও সমাজ বিশ্লেষকের দাবি, তরুণরাই দেশটিতে সব কিছুর নিয়ন্ত্রণ করবে এবং অদূর ভবিষ্যতে দেশগুলোতে আরব বিপ্লবেও তারা অগ্রগামী থাকবে। আর দেশগুলোর বর্তমান অর্থনৈতিক-সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করে তারা বলেন, দেশগুলো আবারও আরব বসন্ত অপরিহার্য হয়ে উঠেছে।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি