ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

মানবাধিকারের তোয়াক্কা করছেন না বাঘা বাঘা নেতারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৭, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

বিশ্বের বাঘা বাঘা নেতারা মুখে মানবাধিকারের কথা বললেও, কর্মকাণ্ডে মানবাধিকারের ধার ধারছেন না। শুধু তাই নয়, ক্ষমতাকে দীর্ঘায়িত ও পাকাপোক্ত করতে মানবতার বিরুদ্ধে অপরাধ করতেও পিছপা হচ্ছেন ক্ষমতাধর এসব নেতা। আর কুখ্যাত শাসকদের এ তালিকায় আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে শুরু করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পর্যন্ত।

মানবাধিকারের কথা বলে এনজিওগুলোর মাধ্যমে বিশ্বব্যপী প্রভাব বিস্তার করে আসা ওইসব ক্ষমতাধর দেশের নেতারা নিজেরাই মানবাধিকারের তোয়াক্কা করছেন না। গত বৃহস্পতিবার অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য ওঠে আসে। সংস্থাটির প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের অধিকার লঙ্ঘন করেছেন তারা। কিন্তু মানবাধিকার মাড়িয়ে তাদের পদক্ষেপকে জনরোষের মাধ্যমে পিষিয়ে দিয়েছেন সাধারণ মানুষ।

লন্ডনভিত্তিক সংস্থাটি বলছে, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন মানবাধিকারের জন্য সবচেয়ে বড় হুমকি। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মিসর, ফিলিপাইন ও ভেনিজুয়েলার প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্প, পুতিন ও শি জিনপিংকে এক তালিকায় রেখেছে অ্যামনেস্টি।

সংস্থাটির প্রধান সলিল শেঠি বলেন, মিশরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসি, ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনা প্রধানমন্ত্রী শি জিনপিং ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন লাখ লাখ মানুষের মানবাধিকার লঙ্ঘন করছেন।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি