ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ার পার্লামেন্ট নির্বাচন ৯মে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৯, ১২ এপ্রিল ২০১৮

মালয়েশিয়ায় আগামী মে বুধবার দেশটির  পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার সকালে নির্বাচন কমিশন (ইসি) চেয়ারম্যান তান-শ্রী মোহাম্মদ হাশিম আব্দুল্লাহ সংবাদ সম্মেলন করে ঘোষণা দেন।

ইসি চেয়ারম্যান বলেন, নির্বাচনী প্রচারণার জন্য সব রাজনৈতিক দলগুলোকে ১১ দিনের সময় দেওয়া হয়েছে। তবে ২২ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পৰ্যন্ত ৫৮৭ টি  আসনের জন্য মনোনয়ন পত্র সংগ্রহের করতে পারবেন প্রার্থীরা।  ৫ মে সামরিক ও পুলিশ কর্মকর্তাদের পাশাপাশি বিদেশে বসবাসকারী ভোটারদের ভোটগ্রহণ করা হবে ।

তান-শ্রী মোহাম্মদ হাশিম বলেন, ২০১৩ সালের শেষ সাধারণ নির্বাচনে ১৩ কোটি দুই লাখ ৬৮ হাজার ২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এবারের নির্বাচনে  ১৪ কোটি ৯ লাখ ৪০ হাজার ৬২৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

১৪তম সাধারণ নির্বাচনকে শান্তিপূর্ণ করতে আইনশৃঙ্খলা বাহিনীর মোট  দুই লাখ ৫৯ হাজার ৩৯১ জন কর্মী দায়িত্ব পালন করবে। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৮ হাজার ৮৮৯ টি  ভোটকেন্দ্রে।  এর মধ্যে ২৮ হাজার ৯৯৫ জন  ভোটকেন্দ্রে পোলিং স্ট্রিম হিসেবে কাজ করবেন।

ভোটিং এবং  নির্বাচনের  তফসিল ঘোষণার জন্য নির্বাচন কমিশনের আট সদস্যের একটি প্যানেল সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার তান-শ্রী মোহাম্মদ হাশিম।

এ সময় তিনি আরো বলেন, ইসি নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় বিভিন্ন বিষয় বিবেচনা করে  ৯ মে-কে নির্বাচনের জন্য নিধারণ করা হয়েছে। কোনো উল্লেখযোগ্য সাংস্কৃতিক বা ধর্মীয় অনুষ্ঠানের সাথে কোন সংঘর্ষের ঘটনা যাতে না ঘটে সে বিষয়টি ইতিমধ্যে নিশ্চিত করা হয়েছে বলেও জানান তিনি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক ৭ এপ্রিল শনিবার পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার গোষণার তিন দিন পরে গতকাল মঙ্গলবার সকালে নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত  জানান।  সূত্র: দ্যা স্টার অনলাইন

 

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি