ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় গ্রেফতার আতংকে প্রবাসীরা

প্রকাশিত : ২২:৫৬, ২৭ ফেব্রুয়ারি ২০১৯

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের গ্রেফতারে আবারও মাঠে নেমেছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। কিছুদিন পরিস্থিতি স্বাভাবিক থাকলেও কয়েকদিনের অভিযানে প্রবাসীদের মাঝে দেখা দিয়েছে গ্রেফতার আতংক।

জানা গেছে, বুধবার সকাল থেকে রাজধানী কুয়ালালামপুরের বাংলাদেশি অধ্যুষিত এলাকায় এই বিশেষ অভিযানে বাংলাদেশিসহ আটক করা হয়েছে ৩০৯ জনকে।

এদিকের গত সোমবার সেলাংগর প্রদেশের শাহআলম এলাকায় এই বিশেষ অভিযানে ২০ বাংলাদেশিসহ ১০৯ জনকে আটক করা হয়েছে। বিগত দিনে আটক অভিবাসী শ্রমিকদের যাচাই-বাছাই করে বৈধ অভিবাসীদের ছেড়ে দেওয়া হলেও এবার বৈধ-অবৈধ সবাইকে পুলিশ আটক করেছে।

বুধবার সকাল থেকে শুরু হওয়া পুডু বাস টার্মিনাল ও কোতারায় মাইডিন মার্কেট এর আশপাশে ব্যাপক তল্লাশি শুরু করে ১৭৫ জনের অভিবাসন বিভাগের একটি টিম। এ সময় ২৯০জন পুরুষ ও ১৯ জন নারীকে আটক করা হয়।

কুয়ালালামপুরের পুলিশ প্রধান দাতুক সেরি মাজলান লাজিম স্থানীয় সাংবাদিকদের জানান,আটককৃত সবাইকে যাচাই বাছাইয়ের জন্য জিজ্ঞাং,দাং ওয়ানগি থানায় (বালাই) এবং চেরাছ ইমিগ্রেশন অফিসে নিয়ে যাওয়া হয়েছে। এ সময় পুলিশ প্রধান আরো বলেন, আমরা প্রত্যেকের কাগজপত্র, পাসপোর্ট ও ওয়ার্ক পারমিটসহ চেক করা হবে।

এদিকে তিনি আরও বলেন, রাজধানী কুয়ালালামপুর শহরকে অপরাধমুক্ত নিশ্চিত এবং কারো বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা আছে কিনা তা চেক করে দেখা হবে। এসময় পুলিশ ও ইমিগ্রেশন এর অভিযানে গোটা এলাকা ফাঁকা হয়ে যায়। অনেক বৈধ অভিবাসী দ্রুত স্থান ত্যাগ করে। আবার কেউ কেউ দেখতে এসেও গ্রেফতার হয়েছেন বলে জানা গেছে।

এদিকে প্রতিদিনই দেশটিতে অবৈধভাবে থাকা শত শত প্রবাসী কর্মীকে আটক করছে পুলিশ। আটকদের মধ্যে বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান মিয়ানমার ও ভিয়েতনামের নাগরিকরাও আছেন।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা ইমিগ্রেশনের বরাত দিয়ে জানায়, ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ২০১৮ সালের ২৯ জুন পর্যন্ত ৭ লাখ ৪৮ হাজার ৮৯২ কর্মী এবং ৮৩ হাজার ৯১৯ জন নিয়োগদাতা বৈধকরণ প্রকল্পে নিবন্ধিত হয়। নিবন্ধিতদের মধ্যে ১ লাখ ২০ হাজার ৩৩২ জন অবৈধ কর্মীকে বৈধতার অযোগ্য ঘোষণা করা হয়। সরকারের পক্ষ থেকে তিনটি ভেন্ডর কোম্পানিকে বৈধতার জন্য দায়িত্ব দেওয়া হয়, তাদের নাম ভাঙিয়ে বেশ কিছু নকল এজেন্ট বা দালাল বাংলাদেশিদের কাছ থেকে টাকা-পয়সা হাতিয়ে নিয়ে প্রতারণা করেছে।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি