ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় ৬৫ বাংলাদেশিকে উদ্ধার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৭, ৬ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৫:০২, ৬ সেপ্টেম্বর ২০১৮

মালয়েশিয়ার নিলাই শহর থেকে ৬৫ বাংলাদেশীকে উদ্ধার করেছে দেশটির অভিবাসন দফতর। আটক করা হয়েছে বিদেশী কর্মী সরবরাহকারী প্রতিষ্ঠানের দুই কর্মকর্তাকে। অভিবাসন দপ্তর জানিয়েছে, মানব পাচারকারী চক্রের প্রতারণার শিকার হয়েছেন এসব বাংলাদেশীরা। এ ঘটনায় এরইমধ্যে মানবপাচারবিরোধী আইনে তদন্ত শুরু করেছে দেশটি।

উন্নত জীবন গড়তে মালয়েশিয়ায় স্বপ্নযাত্রা। বৈধ না অবৈধ- কোন পথে যাচ্ছেন? তা জানা অনেকের জন্যই ছিল কঠিন। অনেকক্ষেত্রেই এই স্বপ্নযাত্রা থেমে যায় মানবপাচারকারীদের শৃঙ্খলে। বন্দি জীবন কাটে প্রতারক প্রতিষ্ঠানের ডরমিটরিতে।

মালয়েশিয়ার বান্ডার বারু নিলাই শহরে এরকমই এক সিন্ডিকেট অফিসে আটকা পড়েছিলেন ৬৫ বাংলাদেশী। মঙ্গলবার দেশটির অভিবাসন বিভাগ অভিযান চালিয়ে তাদের উদ্ধার করে। পাওয়া যায় ৩৭৭টি পাসপোর্ট। এরমধ্যে ৩৬১টি পাসপোর্টই বাংলাদেশীদের।

অভিবাসন দফতরের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী জানান, মানব পাচারের শিকার এসব বাংলাদেশীরা কয়েক মাস ধরে বেতন পাননি। উল্টো ৩০০ থেকে ৫০০ রিংগিত ধার নিতে বাধ্য করা হয়েছিল তাদের।

জব্দ করা হয় মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে প্রতিষ্ঠানটির স্বাক্ষরিত চুক্তির কপিসহ ৬১টি নথি। আটক করা হয় কোম্পানির পরিচালক কমিটির দুই সদস্যকে।

বিদেশি শ্রমিক কোটার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পেতে কোম্পানিটির প্রতারণার বিষয়টি বেরিয়ে এসেছে প্রাথমিক তদন্তে।

অবৈধ অভিবাসীদের মালয়েশিয়া ছাড়ার সময়সীমা শেষ হয় ৩১ আগস্ট। পরদিন থেকেই অবৈধ অভিবাসীদের ধরতে মেগা থ্রি নামে অভিযানে নামে মালয় সরকার। এশিয়ান নেটওয়ার্ক সংস্থা বলছে, গেল ৮ মাসে ৭ হাজারেরও বেশি বাংলাদেশী আটক হয়েছেন। দেশটিতে বর্তমানে ১০ লাখেরও বেশি বাংলাদেশী রয়েছেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি