ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

মিয়ানমারের নেতাদেরকে বিচারের মুখোমুখি হতে হবে : হুসেইন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৯, ১৮ ডিসেম্বর ২০১৭

অং সান সু চির অনুমোদনেই মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নির্যাতন হয়েছে মন্তব্য করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার যেইদ রাদ আল হুসেইন বলেছেন, মিয়ানমারের নেতাদের একসময় বিচারের মুখোমুখি হতে হবে।

চলতি মাসের শুরুর দিকেই জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে দেয়া বক্তব্যে হুসেইন বলেছিলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের উপর যে ব্যাপক নির্যাতন চালানো হয়েছে, তাতে গণহত্যার সম্ভাবনা উড়িয়ে দেয়া যাবে না।

হুসেইন বলেছেন, ``যে পরিমাণ এবং যেভাবে মিয়ানমারে সামরিক অভিযান চালানো হয়েছে, তা অবশ্যই দেশের উঁচু পর্যায়ের সিদ্ধান্তেই হয়েছে। ওই অভিযানের ফলে কয়েক হাজার মানুষ মারা গেছে এবং লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে।``

তবে এসব অভিযোগের ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি একসময়ে শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চি।

উল্লেখ্য, অগাস্টে মিয়ানমারে সামরিক অভিযান শুরুর পর সাড়ে ৬ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। শত শত গ্রাম পুড়িয়ে ধ্বংস করে দেয়া হয়েছে। সেখানে ব্যাপক হত্যা আর গণধর্ষণের বর্ণনা দিয়েছেন পালিয়ে আসা রোহিঙ্গারা। স্যাটেলাইটে তোলা ছবি বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্র ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলছে, বার্মার (মিয়ানমার) রাখাইন রাজ্যে গত দুইমাসে ব্যাপক ধ্বংসযজ্ঞের প্রমাণ পাওয়া গেছে।

সূত্র: বিবিসি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি