ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মুক্তিযোদ্ধা হেদায়েতুল ইসলাম মিন্টুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৩, ২৬ জুলাই ২০২১

বীরমুক্তিযোদ্ধা হেদায়েতুল ইসলাম মিন্টু

বীরমুক্তিযোদ্ধা হেদায়েতুল ইসলাম মিন্টু

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার বীরমুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, আওয়ামী লীগ নেতা হেদায়েতুল ইসলাম মিন্টুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০২০ সালের ২৬ জুলাই রাজধানীর উত্তরায় তিনি মৃত্যুবরণ করেন।

তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয়দফা আন্দোলনের সময় থেকে সক্রিয়ভাবে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন। হেদায়েতুল ইসলাম মিন্টু স্বাধীনতার সময় সন্দ্বীপ ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক এবং পরবর্তী সময়ে (১৯৭৩-৭৪) বাংলাদেশ ছাত্রলীগ সন্দ্বীপ থানার সভাপতি (১৯৭৫-৭৬) যুবলীগের আহ্বায়ক, ১৯৯২ সালে উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক, ১৯৯৬ সালে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ২০১৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনের জন্য মনোনয়ন প্রত্যাশী ছিলেন।  

স্বাধীনতা পরবর্তী সময়ে সন্দ্বীপের সাংস্কৃতিক, ক্রীড়াঙ্গনে তিনি নেতৃত্ব দেন। বহুমুখী প্রতিভাধর মিন্টু একাধারে সামাজিক-সাংস্কৃতিক, ক্রীড়া ও নাট্যব্যক্তিত্ব ছিলেন। এছাড়া সন্দ্বীপ আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা ছিলেন। সন্দ্বীপ সমিতির ঢাকা উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য ছিলেন। 

তাঁর স্মৃতি চারণমূলক লেখা বই 'হৃদয়ে সন্দ্বীপ' ২০১৬ সালে প্রকাশিত হয়। যা সর্ব মহলে প্রশংসিত হয়। জীবন সায়াহ্নে তিনি বেশ কিছুদিন আমেরিকা কাটান। এরপর দেশে ফিরে আসেন। 

১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে তিনি মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। একাত্তরে মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি সন্দ্বীপ থানা আক্রমণসহ একাধিক অপারেশনের মধ্য দিয়ে সন্দ্বীপকে হানাদার মুক্ত করতে অগ্রণী ভূমিকা পালন করেন।

উল্লেখ্য, হেদায়েতুল ইসলাম মিন্টু সন্দ্বীপ উপজেলার সন্দ্বীপ টাউনের হরিশপুরে ১৯৫৩ সালের ১ এপ্রিল জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ক্যাপ্টেন সেকান্দর হোসেন, মাতা মোমেনা খাতুন।। তাঁর চলাফেরা রুচিশীলতার জন্য তিনি সন্দ্বীপে রাজপুত্র হিসেবে খ্যাত ছিলেন। নাটক ও আবৃত্তির পাশাপাশি তিনি একজন অনলবর্ষী বক্তা ছিলেন।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি