ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মুজিবনগর দিবস উপলক্ষ্যে মেহেরপুরে চলছে প্রস্তুতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৭, ১৬ এপ্রিল ২০১৭

আগামীকাল ঐতিহাসিক মুজিবনগর দিবস। দিবসটি উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ শীর্ষ নেতারা মেহেরপুরের মুজিবনগরে উপস্থিত থেকে ভাষণ দেবেন। এরইমধ্যে সম্পন্ন হয়েছে সব প্রস্তুতি। 

ঐতিহাসিক মুজিব নগর দিবস, দেশের ইতিহাসে অবিস্মরণীয় অগ্রযাত্রার দিন। একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সূচনা পর্বের এদিনে তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার নিভৃত আম্রকাননে আনুষ্ঠানিকভাবে শপথ নিয়েছিল স্বাধীন বাংলার অস্থায়ী বিপ্লবী সরকার। মুক্তিযুদ্ধ চলাকালে এই আম্রকাননকে ‘মুজিবনগর’ নামকরণ করে বাংলাদেশের অস্থায়ী রাজধানী ঘোষণা করা হয়।

মুজিবনগর দিবস উপলক্ষে এবারও আম্রকানন ও মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স ধোয়ামোছা, মানচিত্র রং করাসহ সব ধরনের প্রস্তুতি শেষ করেছে জেলা প্রশাসন ও গণপূর্ত বিভাগ।

দিবসটি পালন উপলক্ষে প্রশাসনের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীরা একযোগে কাজ করছে বলে জানান স্থানীয় সংসদ সদস্য। আর আইন-শৃঙ্খলা রক্ষায় নিরাপত্তা জোরদার করার কথা জানায় পুলিশ প্রশাসন।

একাত্তরের ১৭ এপ্রিল মুজিবনগরে বিপ্লবী সরকার শপথ নিয়ে কার্যত মুক্তিযুদ্ধকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়। নয় মাসের সশস্ত্র যুদ্ধ চলার সময় এ সরকার দক্ষতার সাথে মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনসহ রাজনৈতিক ও কূটনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি