ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মেট্রোপলিটন কেন্দ্রে থাকবেন আইনশৃঙ্খলা বাহিনীর ১৬ সদস্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭, ১৩ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১১:৪৭, ১৩ ডিসেম্বর ২০১৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মেট্রোপলিটন এলাকায় প্রতিটি ভোটকেন্দ্রে পাহারায় থাকবেন আইনশৃঙ্খলা বাহিনীর ১৬ জন সদস্য। এর মধ্যে অস্ত্রসহ পুলিশ সদস্য তিন জন, অঙ্গীভূত আনসার সদস্য ১২ জন ও একজন করে থাকবেন গ্রাম পুলিশ। তবে কেন্দ্র যদি ঝুঁকিপূর্ণ হয়, সেখানে বাড়তি দুই পুলিশ সদস্যসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য থাকবেন মোট ১৮ জন। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রের তথ্য অনুযায়ী, মেট্রোপলিটনের বাইরে প্রতিটি ভোটকেন্দ্রে একজন পুলিশ সদস্যসহ ১৪ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে দু’জন পুলিশ সদস্যসহ ১৫ জন সদস্য রাখা হবে। আর পার্বত্য এলাকা, দুর্গম ও দ্বীপ এলাকায় প্রতিটি ভোটকেন্দ্র দু’জন অস্ত্রধারী পুলিশ সদস্যসহ ১৫ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে পুলিশ সদস্য একজন বাড়িয়ে ১৬ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। ইসি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

ইসি সূত্র জানায়, ভোটকেন্দ্রে নিয়োজিত পুলিশ সদস্যরা ভোটগ্রহণের দুই দিন আগে, ভোটের দিন ও ভোটের পরের দিন পর্যন্ত মোট চার দিন মাঠে থাকবেন। বেসরকারি প্রশাসনকে সহায়তায় ‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এর আওতায় সারাদেশে সেনাবাহিনী সদস্য মোতায়েন করা হবে। তবে উপকূলবর্তী এলাকায় মোতায়েন থাকবেন নৌবাহিনীর সদস্যরা।

এর আগে, ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনেও একইভাবে সশস্ত্র বাহিনী মোতায়েন করেছিল ইসি। যদিও ২০০৮ সালে নিয়মিত আইনশৃঙ্খলা বাহিনী হিসেবে সেনা মোতায়েন করা হয়। ওই সময়ে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও)-তে আইনশৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় সশস্ত্র বাহিনী অন্তর্ভুক্ত ছিল।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি