ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মোংলা বন্দরের সিবিএ’র সাবেক সাধারণ সম্পাদককে শোকজ

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:৫৪, ১৯ জুন ২০২১ | আপডেট: ১৫:১০, ১৯ জুন ২০২১

মোংলা বন্দরেরর হারবার বিভাগের শিপ মুভমেন্ট এ্যাসিস্ট্যান্ট ও ও সিবিএ’র সাবেক সাধারণ সম্পাদক কাজী খুরশীদ আলম পল্টুকে চাকরি থেকে বরখাস্তের শোকজ করা হয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতি ও অসদাচরণের অভিযোগ আনা হয়েছে।

শোকজের বিষয়টি অভিযুক্ত কাজী খুরশীদ আলম পল্টু স্বীকার করে বলেন, তিনি গত ১৭ জুন এ আদেশের কপি হাতে পেয়েছেন। এ বিষয়ে আত্মপক্ষ সমর্থনে ব্যক্তিগত শুনানিতে অংশ নেবেন বলেও জানান তিনি। 

গত ৯ জুন মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী চাকরি প্রবিধানমালা ১৯৯১-এর ৩৯ খ ও গ ধারা অনুযায়ী বন্দর কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন) মোঃ শাহীনুর আলম স্বাক্ষরিত এই শোকজ আদেশ প্রেরণ করেন।

বন্দর কর্তৃপক্ষের প্রশাসন সূত্রে জানা গেছে, কাজী খুরশীদ আলম পল্টু (আইসি নম্বর-২৬৩৩) বন্দর কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে ২০১২ সালের ১৫ সেপ্টেম্বর টার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইটে ইতালি যান। পরবর্তীতে চার মাস ২৯ দিন সেখানে অবস্থানের পর ২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি দেশে ফিরে আসেন। বিদেশে অবস্থানের বিষয়টি গোপন রেখে চাকরিতে যোগ দিলে বন্দর কর্তৃপক্ষের নজরে আসে। 

পরে নৌ পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে তদন্ত কমিটি গঠিত হয়। কমিটি পল্টুর আত্মীয় আসমা সুলতানার নামে বন্দর কর্তৃপক্ষের ৮৩ দশমিক ৬৫ বর্গমিটার জমি অবৈধভাবে বরাদ্দের প্রমাণ পায়। এছাড়া সিবিএর সাধারণ সম্পাদক থাকাকালীন ১০১৮ সালে বন্দর কর্তৃপক্ষের নিয়োগ পরীক্ষা চলাকালে দলবলসহ হামলা চালানো এবং তৎকালীন চেয়ারম্যানসহ সেখানে উপস্থিত ঊর্ধ্বতন কর্মকর্তাদের অশ্লীল ভাষায় গালিগালাজ ও অসদাচরণের অভিযোগের প্রমাণ পায়। এ ঘটনায় তার বিরুদ্ধে একটি মামলা চলমান রয়েছে।

শনিবার (১৯ জুন) মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন) মোঃ শাহীনুর আলম বলেন, গোপনে বিদেশ যাত্রা, দুর্নীতি ও হামলা এবং কর্মকর্তাদের গালিগালাজের দায়ে তদন্ত কমিটির প্রতিবেদনে কাজী খুরশীদ আলম পল্টুকে অভিযুক্ত করা হয়েছে। বন্দরের বিধান মোতাবেক তাকে চাকরি থেকে কেন বরখাস্ত করা হবে না তা জানতে শোকজ করা হয়েছে। ১০ কার্যদিবসের মধ্যে (শুক্র ও শনিবার) ব্যতিত এই শোকজের জবাব চাওয়া হয়েছে বলেও জানান তিনি। 

বন্দর কর্তৃপক্ষের এই প্রশাসনিক কর্মকর্তা আরও বলেন, কাজী খুরশীদ আলম পল্টু তার আত্মপক্ষ সমর্থনের শুনানিতে জবাব দিতে পারবেন, তবে জবাব সন্তোষজনক না হলে তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে তাকে বরখাস্ত করা হবে। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি