ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মোংলায় প্রথম এক নারীর ডেঙ্গু শনাক্ত

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ২৩:১৭, ২৮ জুলাই ২০২১

মোংলায় বুধবার (২৮ জুলাই) প্রথম এক নারীর ডেঙ্গু ধরা পড়েছে। জ্বরসহ নানা উপসর্গ নিয়ে ওই নারী করোনা পরীক্ষা করালে তাতে রিপোর্ট নেগেটিভ আসে। এরপর পরবর্তী পরীক্ষায় তার ডেঙ্গু শনাক্ত হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জীবিতেষ বিশ্বাস এ তথ্য নিশ্চিত করেন। 

এদিকে একদিকে করোনা তো রয়েছেই তার মধ্যে নতুন করে মোংলায় ডেঙ্গু রোগী শনাক্ত হওয়াতে স্থানীয় সাধারণ মানুষের মাঝে ভয় ও আতংক উভয়ই বেড়েছে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জীবিতেশ বিশ্বাস জানান, উপজেলার চাঁদপাই ইউনিয়নের কানাইনগর গ্রামের দোনা বেগম (৩৫) মঙ্গলবার সকালে জ্বরসহ অন্যান্য উপসর্গ নিয়ে হাসপাতালে আসেন। তারপর তাকে করোনা টেস্ট করানো হয়, তাতে তার রিপোর্ট নেগেটিভ আসায় ডেঙ্গুর পরীক্ষা দেয়া হয়। বুধবার সকালে সেই পরীক্ষায় তার ডেঙ্গুর রিপোর্ট পাওয়া যায়। দোনা বেগম ঢাকা থেকে এসেছেন। তিনি ঢাকায় তার বোনের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। সেখান থেকে তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বলেই ধারণা করা হচ্ছে। 

ডাঃ জীবিতেশ বিশ্বাস বলেন, দোনা বেগম নামের একজনের ডেঙ্গু শনাক্ত হয়েছে, এটি অবশ্যই জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি স্বরুপ। একদিকে করোনা অপরদিকে ডেঙ্গু ছড়িয়ে পড়লে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠবে। যা সামাল দিতে ভীষণ বেগ পেতে হবে। এজন্য 'নিজের আঙ্গিনা পরিস্কার রাখি, সুস্থ থাকি' এই শ্লোগান বাস্তবায়ন করতে হবে। সকলে মিলে ঘরের চারপাশ পরিস্কার রাখতে হবে আর ঘর ও ঘরের বাহিরে কোথাও তিনদিনের পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। 

তিনি আরও বলেন, যার ডেঙ্গু শনাক্ত হয়েছে তাকে সার্বক্ষণিক বাড়িতে মশারি টানিয়ে তার ভিতরে থাকার জন্য বলা হয়েছে। যেহেতু ডেঙ্গু মশাবাহিত রোগ, তাই তার মাধ্যমে এটি ছড়ানোর আশংকা রয়েছে। 
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি