ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মৌলভীবাজারে চা বাগানে আইসিটি প্রশিক্ষন (ভিডিও)

প্রকাশিত : ১৩:৩৫, ১৩ জুলাই ২০১৯

দীর্ঘ দিনের অবহেলা আর বঞ্চনার শিকার চা  শ্রমিকরা। এদের জীবনমান উন্নয়নে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে মৌলভীবাজারের কয়েকজন উদ্যেমী তরুন। প্রতিষ্ঠা করেছে জাগরণ আইসিটি প্রশিক্ষন কেন্দ্র। এখানে প্রায় ১২ টি চা বাগানের শ্রমিকদের সন্তানকে কম্পিউটার প্রশিক্ষন দেয়া হচ্ছে। তারাও স্বপ্ন দেখছে ডিডিজাল বাংলাদেশের অগ্রযাত্রায় সহযাত্রী হতে।

বাবা মা চা-শ্রমিক। তাই সন্তানকেও চা-শ্রমিক হতে হবে, এমন বাস্তবতা শত বছর ধরে মেনে নিয়েছিল চাবাগানের বসবাসকারীরা। দিন বদলের হাওয়ায় তারাও স্বপ্ন দেখছে ডিজিটাল বাংলাদেশের সহযাত্রী হয়ে জীবন মানের উন্নয়নে অংশীদার হতে।

চায়ের রাজধানী খ্যাত মৌলভীবাজারের শমসেরনগর চাবাগানের কিছু স্বপ্নবান তরুন নতুন স্বপ্ন ছড়িয়ে দিচ্ছে  চা শ্রমিকদের পল্লীতে।

চা শ্রমিকের সন্তান মোহন রবিদাস। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে ¯œাতকোত্তর। তিনি এখন সুবিধা বঞ্চিত চা-শ্রমিকদের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তার সঙ্গে যুক্ত হয়েছে আরো কয়েকজন উদ্যোমী তরুন।

এই তরুনদের প্রতিষ্ঠিত জাগরণ আইসিটি প্রশিক্ষন কেন্দ্রটির পথচলা শুরু ২০১৭ সালের মার্চে। এই কেন্দ্র থেকে এখন পর্যন্ত প্রায় ২৫০ জন চা শ্রমিকের সন্তান প্রশিক্ষন নিয়েছে। স্যোশাল সার্ভিস ও কম্পিউটার ট্রেনিংয়ের জন্য জয়বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড ২০১৫ পেয়েছে সংগঠনটি। প্রধানমন্ত্রীর কার্যলয়ের স্যোশাল এরিয়া ফান্ডের আওতায় এই কার্যক্রম পরিচালিত হচ্ছে ।

বর্তমানে ১২টি চা বাগানের শ্রমিক পরিবারের সদস্যরা এই সুবিধা পাচ্ছে। এই সুফল অন্যান্য বাগানে ছড়িয়ে দেয়ার আশা উদ্যোক্তাদের।

দীর্ঘ দিনের অবহেলা আর বঞ্চনার শিকার চা শ্রমিকের সন্তানেরা নতুন জাগরণে উজ্জিবিত। তারাও চায় ডিজিটাল বাংলাদেশের হাত ধরে অনেক দুর এগিয়ে যেতে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি