ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যানবাহনের ফিটনেস সেন্টার বাড়াতে হাইকোর্টের নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪১, ২৩ সেপ্টেম্বর ২০২০

যানবাহনের ফিটনেস পরীক্ষার জন্য দুই মাসের মধ্যে ফিটনেস সেন্টার বাড়াতে বিআরটিএ কে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্ব দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। তিনি জানান, বুধবার পূর্ব নির্ধারণ অনুযায়ী ২টি প্রতিবেদন দিয়েছে বিআরটিএ। প্রতিবেদনে বলা হয়, সারাদেশে ৭০টি ফিটনেস পরীক্ষা সেন্টার আছে। এগুলোতে এক জেলার যান অন্য জেলায় পরীক্ষা করাতে পারবে।

এর আগে সড়ক দুর্ঘটনা রোধে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপে যথাযথ পদক্ষেপ নিতে ২০১৮ সালের ৯ জুলাই বিআরটিএ’র চেয়ারম্যানকে আইনি নোটিশ দেন আইনজীবী তানভীর আহমেদ। কিন্তু সে নোটিশের জবাব না পেয়ে ২০১৮ সালের ২৬ জুলাই তিনি একই বিষয়ে হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটের শুনানি নিয়ে ২০১৮ সালের ৩১ জুলাই সড়ক দুর্ঘটনা রোধে ফিটেনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না এবং ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে গণপরিবহনের ফিটনেস নিশ্চয়তা ও নজরদারিতে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান, বাংলাদেশ সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালক, বিআরটিএ’র ইনফোর্সেমেন্ট বিভাগের পরিচালক ও পুলিশ মহাপরিদর্শককে ওই রুলের জবাব দিতে বলা হয়।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি