ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্যে কাউন্সিলর পদে ২৫ বাঙালি নির্বাচিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪১, ৫ মে ২০১৮ | আপডেট: ২০:২৭, ১৩ মে ২০১৮

যুক্তরাজ্যের স্থানীয় সরকার নির্বাচনে বাঙালি অধ্যুষিত লন্ডনের বারা টাওয়ার হ্যামলেটসে লেবার পার্টির জয়জয়কার। বারায় মেয়র পদে পুননির্বাচিত হয়েছেন লেবার পার্টির জন বিগস। ৪৫ জন কাউন্সিলের মধ্যে জয়ী ৪২ জনই  লেবার পার্টির, এদের মধ্যে ২৫ জনই বাঙালি।

এর আগে টাওয়ার হ্যামলেটসে মেয়র ছিলেন লুৎফর রহমান, ভোট জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর যাকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে আদালত।

এরপর ২০১৫ সালে নির্বাচনে লুৎফুরের সমর্থন নিয়ে প্রার্থী হয়েছিলেন সাবেক কাউন্সিলর রাবিনা খান। টাওয়ার হ্যামলেটস ফার্স্ট হলের প্রার্থী রাবিনা হেরেছিলেন লেবার পার্টির বিগসের কাছে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনেও রাবিনাকে বড় ব্যবধানে হারিয়েই দ্বিতীয়বার মেয়র নির্বাচিত হলেন বিগস। তিনি পেয়েছেন ৪৪ হাজার ৮৬৫টি ভোট, তার প্রতিদ্বন্দ্বী বাঙালি প্রার্থী রাবিনা পেয়েছেন ১৬ হাজার ৮৭৮ ভোট।

কাউন্সিলর পদে লেবার পার্টির প্রার্থীদের কাছে হারতে হয়েছে লুৎফুরের টাওয়ার হ্যামলেটস ফার্স্টসহ অন্য সব দলের প্রার্থীদের। রক্ষণশীল দলের দুজন এবং পিপলস এলায়েন্সের একজন কাউন্সিলর পদে জয়ী হয়েছেন।

প্রথম বাঙালি এমপি হিসেবে  রুশনারা আলী রেসপেক্ট পার্টির জর্জ গ্যালওয়েকে হারিয়ে এই টাওয়ার হ্যামলেটসেরই বেথনাল গ্রীন ও বো আসন থেকে নির্বাচিত হন।

স্থানীয়দের ভাষ্য, অধুনালুপ্ত রেসপেক্ট  পার্টি গঠনের মাধ্যমে লেবার দলীয় বিদ্রোহী এমপি জর্জ গ্যালওয়ে টাওয়ার হ্যামলেটসে বিভেদের রাজনীতি শুরু করেন। কাউন্সিলার পদে মনোনয়ন না পাওয়া লেবার পার্টির সদস্যদের নিয়ে রাজনীতি শুরু করেন তিনি।

এরই ধারাবাহিকতায় পরবর্তীতে টাওয়ার হ্যামলেটসে কাউন্সিল লিডারশিপ পদ্ধতি পরিবর্তন করে মেয়রাল সিস্টেমের প্রবর্তন, স্বতন্ত্র মেয়র হিসাবে লুৎফুর রহমানের আবির্ভাব। নতুন রাজনৈতিক দল টাওয়ার হ্যামলেটস ফার্স্ট, পিপলস এলায়েন্স, পাথ ইত্যাদির উদয়ে মূলধারা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল বাঙালি কমিউনিটির রাজনীতি। এবারের নির্বাচন বাঙালিদের মধ্যে বিভেদের রাজনীতির অবসান ঘটাবে বলেই আশা করছেন সবাই।

এদিকে সে দেশের ১৫০টি কাউন্সিলের নির্বাচনে বিভিন্ন শহরে বিপুল সংখ্যক বাঙালি কাউন্সিলার নির্বাচিত হয়েছেন প্রধান রাজনৈতিক দলগুলো থেকে।

সার্বিকভাবে প্রধান দুটি দল রক্ষণশীল ও লেবার নির্বাচনী ফলাফলকে নিজেদের জয় হিসাবে মনে করছে। লেবার পার্টি থেকে এবার কাউন্সিলর নির্বাচিত হয়েছেন ২৩৫০ জন, যা আগের তুলনায় ৭৭ জন বেশি। অন্যদিকে রক্ষণশীল দলের এবার বিজয়ী কাউন্সিলরের সংখ্যা ১৩৩২, যা আগের বারের চেয়ে ৩৩ জন কম।

লিবারেল ডেমক্রেটদের কাউন্সিলর সংখ্যা ৭৫ জন বেড়ে ৫৩৬ হয়েছে। ইউকিপের কাউন্সিলর সংখ্যা ১২৩টি থেকে কমে এসেছে তিনটিতে। গ্রিন পার্টির পেয়েছে ৩৯ এবং অন্যান্যদের ১৪৪টি। বিভিন্ন কাউন্সিলে বিভিন্ন দল থেকে মোট ৭৬ জন বাঙালির কাউন্সিলার নির্বাচিত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে টাওয়ার হ্যামলেটসে সর্বোচ্চ ২৫ জন।

নিউ হ্যামে ১০, রেডব্রিজে ৮, ডেগেনহাম, বার্কিং ও ক্যামডেনে ৬, ক্রয়ডনে ৪,  ব্রেন্টে ১, ওয়েস্টমিনস্টারে ৪, ইজলিংটনে ১, ওল্ডহ্যামে ৫, মানচেস্টার সিটি কাউন্সিলে ৩, রচডেলে ১ ও বার্মিংহ্যাম সিটি কাউন্সিলে ২ জন বাংলাদেশি নির্বাচিত হয়েছেন।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি