ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে ভাইয়ের ‘পাচারের টাকায় কেনা’ বাড়িতে থাকেন সিনহা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৮, ১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৫:৩০, ১ অক্টোবর ২০১৮

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা যুক্তরাষ্ট্রে যে বাড়িটিতে উঠেছেন সেটির বিষয়ে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। অভিযোগ রয়েছে, বাড়িটি এস কে সিনহার ভাই অনন্ত কুমার সিনহার পাচার করা টাকায় কেনা।‍

২ লাখ ৮০ হাজার ডলার পাচারের মাধ্যমে যুক্তরাষ্ট্রে বাড়ি কেনা ও বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জন করেছেন বলে অভিযোগ সাবেক প্রধান বিচারপতির ভাইয়ের বিরুদ্ধে।

জানা যায়, যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে ওই ডলার পাচারের মাধ্যমে তিনতলা বাড়ি কিনেছেন অনন্ত সিনহা। সেই বাড়িতেই বর্তমানে অবস্থান করছেন সাবেক বিচারপতি এস কে সিনহা।

ওই ঠিকানাতেই থেকে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় (অ্যাসাইলামা সিকার) চেয়েছেন সিনহা।

তদন্তের জন্য দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধানকে প্রধান করে দুই সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর সদস্য হলেন- উপ-সহকারী পরিচালক সিলভিয়া ফেরদৌস।

দুদকের গণসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের কারণে বিতর্কিত হয়ে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তৎকালীন প্রধান বিচারপতি এস কে সিনহা। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।

এর এক বছরের মধ্যে তিনি বিদেশে বসে ‘অ্যা ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ শিরোনামে একটি বই লিখেছেন। যেটি প্রকাশের আগে মার্কিন গণমাধ্যমে এক সাক্ষাৎকার দেন সিনহা। যা নিয়ে তোলপাড় চলছে।

শনিবার ওয়াশিংটন ডিসিতে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সিনহা সাংবাদিকদের বলেন, তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের (অ্যাসাইলামা সিকার) আবেদন করেছেন।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে ভাই অনন্ত কুমার সিনহার নামে ওই বাড়ি কেনার খবর গণমাধ্যমে এসেছে।

এ সংক্রান্ত আরো খবর-

বিচারপতি সিনহার ভাইয়ের ‘অবৈধ সম্পদের’ খোঁজে দুদক

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি