ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে মসজিদে ‘বৈষম্য’র প্রতিবাদে সোচ্চার বাংলাদেশি তরুণী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ৩ মে ২০১৮

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি মসজিদ কমিটির বিরুদ্ধে ‘নারীর প্রতি বৈষম্যমূলক আচরণের’ অভিযোগ তুলেছেন জাবিন আহমেদ রুহি নামে বাংলাদেশি বংশোদ্ভূত এক তরুণী। তবে  সেখানে কোনও ধরনের বৈষম্যকে সমর্থন করা হয় না বলে দাবি করেছেন মসজিদ কমিটির সভাপতি।

গত ২৯ এপ্রিল হাডসন ইসলামিক সেন্টারের নির্মাণ কাজ শুরু উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মুসলিম নারীদের ঢুকতে দেওয়া হয়নি বলে অভিয়োগ বর্তমানে যুক্তরাষ্ট্রের নাগরিক রুহির। কিন্তু মসজিদ কমিটির সভাপতির দাবি, পর্যাপ্ত আসন না থাকায় নারী ও শিশুদেরকে অনুষ্ঠানে যোগ দিতে নিরুৎসাহিত করা হয়।

রুহি ফেসবুকে লিখেছেন, ইসলাম সবার জন্য, বিশেষভাবে কারও জন্য কেবল ইসলাম নয়। তার এই পোস্ট ইতোমধ্যে মুসলিম কমিউনিটির অনেক নারী ও পুরুষের দৃঢ় সমর্থন পেয়েছে।

এদিকে ইসলামিক সেন্টারের এক স্বেচ্ছাসেবী বলেছেন, ‘অনুষ্ঠানে কোনও মুসলিম নারীকে আসতে দেওয়া হয়নি। এর কারণ ইসলামের রীতি অনুযায়ী নারীদেরকে আলাদা জায়গায় প্রার্থনা করতে হয়, কিন্তু ইসলামিক সেন্টার সেই ব্যবস্থা রাখতে পারেনি।’

মসজিদ কমিটি প্রসঙ্গে রুহি বলেন, ‘যুক্তরাষ্ট্রে ইসলামের আলোকে মসজিদ পরিচালনা করেন না তারা। কমিটিতে যে নারী ও তরুণদেরও যুক্ত করা প্রয়োজন, সেই তাগিদ দেখিনি তাদের মধ্যে।’

জানা যায়, রুহি যুক্তরাষ্ট্রে ওয়ারেন স্ট্রিট অ্যাকাডেমিতে ফ্যামিলি ইন্টারভেনশন স্পেশালিস্ট হিসেবে কাজ করছেন। এটি বিকল্পধারার এক স্কুল প্রোগ্রাম, যা ঝরে পড়ার ঝুঁকিতে থাকা শিক্ষার্থীদের সহায়তা দিয়ে থাকে। হাডসন মুসলিম ইয়ুথের সহ-প্রতিষ্ঠাতা আর সহ-সভাপতির দায়িত্বও সামলাচ্ছেন ২৪ বছর বয়সী এই তরুণী।

উল্লেখ্য, হাডসনে স্থানীয় মুসলিম কমিউনিটি এতদিন ভবনের বেজমেন্টে নামাজ আদায় করেছে। অবশেষে ভিত্তিপ্রস্তর স্থাপনের প্রায় ২০ বছর পর নিজস্ব ইসলামিক সেন্টারের নির্মাণ কাজ শুরু করছেন তারা। তাই মুসলিম সম্প্রদায়ের জন্য এর উদ্বোধনী অনুষ্ঠান ছিল উল্লেখযোগ্য ব্যাপার।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি