ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

যে কারণে শিশুদের সেনা হিসেবে ব্যবহার বন্ধ করা যাচ্ছে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৭, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

শিশুদের সৈনিক হিসেবে ব্যবহারের বিরুদ্ধে গত সোমবার আন্তর্জাতিক ভাবে দিনটি পালিত হয়েছে। তবে এখনো ২০টি দেশে শিশুদের সৈনিক হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে জাতিসংঘের প্রতিবেদনে উঠে এসেছে। আর অর্থ সরবরাহ না থাকায় তাঁদের রক্ষা করা যাচ্ছে না বলে জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।

শিশুদের যোদ্ধা হিসেবে ব্যবহার বন্ধের এখনো কোন আলামত মেলছে না। বরং মানবাধিকার গোষ্ঠী ও জাতিসংঘ বলছে, এই পরিস্থিতি দিনকে দিন খারাপের দিকে যাচ্ছে। আর বৈশ্বিকভাবে শিশুদের যোদ্ধা হিসেবে ব্যবহার বন্ধে যে অর্থ দরকার তাও পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে তারা।

২০১৫ সালে বিশ্বজুড়ে দেওয়া ১৭৪ বিলিয়ন অর্থ সহায়তার মাত্র ১ শতাংশও শিশুদের যুদ্ধ থেকে বিরত রাখার ক্ষেত্রে ব্যয় করা হয়নি। আর এ কারণেই তাঁদের জঙ্গিগোষ্ঠী ও সন্ত্রাসীদের কবলে থেকে উদ্ধার করা যাচ্ছে না বলে মত দেন আন্তর্জাতিক হিলি ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার ইসমায়েল আলফ্রেড চার্লস।

জানা যায়, ২০১৫ সালের পর থেকে এ পর্যন্ত অন্তত ৫ হাজার শিশুকে অস্ত্রের কবল থেকে উদ্ধার করা হয়েছে। একইসঙ্গে তাঁদের মূলধারার সঙ্গে যুক্ত করা হয়েছে। এদিকে ১৬৭টি দেশ শিশুদের সৈন্য হিসেবে ব্যবহার নিষিদ্ধ করেছে। তবে ১৪টি দেশে এখনো শিশুদের সেনা হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, দক্ষিণ সুদান ও ইরাক।

এদিকে বেশি পরিমাণ অর্থ সহায়তা পেলে অস্ত্রের কবল থেকে শিশুদের রক্ষা করা সহজ হবে বলে মনে করে আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি