ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাজশাহীতে কমেছে মৃত্যু ও শনাক্তের হার

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১২:৪৫, ১৭ জুন ২০২১

শহরজুড়ে সর্বাত্মক লকডাউনের ষষ্ঠদিনে এসে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে কমেছে করোনা শনাক্তের হার। সেই সঙ্গে কমেছে মৃত্যুর সংখ্যাও। তবে হাসপাতালে বেড়েছে চিকিৎসাধীন রোগীর সংখ্যা।

বৃহস্পতিবার (১৭ জুন) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় তারা মারা যান। এদের মধ্যে ৭ জন পুরুষ ও ৩ জন মহিলা বলে জানান হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

তিনি জানান, মৃতদের মধ্যে রাজশাহীর ৭ এবং চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁর ১ জন করে রয়েছেন। এদের মধ্যে ৩ জন পজিটিভ ছিলেন। বাকিরা মারা যান উপসর্গ নিয়ে। এ নিয়ে চলতি মাসের গত ১৭ দিনে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৭১ জনে। 

শামীম ইয়াজদানী জানান, মৃতদের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন ও ৬১ বছর বয়সের উপরের পাঁচজন। 

আজ সকাল ৬টা পর্যন্ত এ হাসপাতালের ২০টি আইসিইউসহ ৩০৯ বেডের বিপরীতে চিকিৎসাধীন রয়েছেন ৩৫৮ জন। এর মধ্যে রাজশাহীর ১৯৯, চাঁপাইনবাবগঞ্জের ৯৮, নাটোরের ২৪, নওগাঁর ২৪, পাবনার ৪, কুষ্টিয়ার ৪, চুয়াডাঙ্গার ২ জন রয়েছেন বলে জানান হাসপাতালের পরিচালক।

চিকিৎসাধীন ৩৫৮ জন রোগির মধ্যে করোনা পজিটিভ ১৬৪ জন। বাকিদের শ্বাসকষ্টসহ করোনার নানা উপসর্গ রয়েছে। তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। গত ২৪ ঘন্টায় নতুন করে ভর্তি হয়েছেন ৪৪ জন। এর মধ্যে রাজশাহীর ২৬ জন, চাঁপাইনবাবগঞ্জের সাত, নাটোরের চার, নওগাঁর চার, মেহরপুরের দুই ও চুয়াডাঙ্গার একজন। একই সময় সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩১ জন।

এদিকে, রাজশাহীতে সামান্য কমেছে করোনা শনাক্তের হার। বুধবার দুইটি ল্যাবে রাজশাহীর ৪০০টি নমুনা পরীক্ষায় ১৬৬ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। নমুনা পরীক্ষার ফলাফলে দেখা যায়, আগের দিনের চেয়ে ১ দশমিক ৯৪ শতাংশ কমে করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে ৪১ দশমিক ৫০ শতাংশে। যা আগের দিন ছিল ৪৩ দশমিক ৪৪ শতাংশ।

ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, রাজশাহী ছাড়াও চাঁপাইনবাবগঞ্জের ১৪৯টি নমুনা পরীক্ষা করে ১৬ জন ও নাটোরের ৮ নমুনার একজনের পজিটিভ শনাক্ত হয়েছে। এ ছাড়াও বিদেশগামী ৩ জনের নমুনা পরীক্ষা করে একজনের পজিটিভ পাওয়া গেছে।

উল্লেখ্য, গত ১১ জুন থেকে এক সপ্তাহের জন্য রাজশাহী সিটি করপোরেশন এলাকায় সর্বাত্মক লকডাউন জারি করা হয়। যা আজ বৃহস্পতিবার মধ্যরাতে শেষ হওয়ার কথা। তবে বুধবার স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন ও স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তা বৈঠক করে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়িয়ে ২৪ জুন মধ্য রাত পর্যন্ত বৃদ্ধি করেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি