ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাজশাহীর এক আদালতে ফেব্রুয়ারি মাসে ১২৬ মামলা নিষ্পত্তি

রাজশাহী প্রতিনিধি 

প্রকাশিত : ১৫:০২, ২ মার্চ ২০২০

মাদক মামলার সাক্ষী ইসমাইল হোসেন। বাড়ি রাজশাহীর বাগমারার চাঁইসারা গ্রামে। দীর্ঘদিন ধরে আদালতে সাক্ষী দিতে আসছিলেন না তিনি। আদালতের বিচারক গত ১৮ ফেব্রুয়ারি তাকে হাজির করাতে পুলিশ সুপারকে আদেশের কপি পাঠান। 

পরে সাক্ষী আদালতে উপস্থিত হওয়ায় মামলার কার্যক্রমের গতি বেড়ে যায়। রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক শেষে আদালত ২৪ ফেব্রুয়ারি ওই মামলার রায় ঘোষণা করেন।

দ্রুত মামলা নিষ্পত্তির এই ঘটনা ছিল রাজশাহীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের একটি বিশেষ কর্মপরিকল্পনার অংশ। এর আওতায় আদালতের প্রত্যেক বিচারক ফেব্রুয়ারি মাসে ২১টি করে মামলা নিষ্পত্তির দায়িত্ব পান। 

ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের মাস। অমর একুশকে স্মরণে রাখতেই প্রত্যেক বিচারক ২১টি করে মামলা নিষ্পত্তির উদ্যোগ নেন।

আদালত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান তালুকদার এই উদ্যোগ নেন। এই আদালতে মোট ছয়জন ম্যাজিস্ট্রেট কর্মরত। তিনি সবাইকে নিয়ে ফেব্রুয়ারি মাসের শুরুতে একটি কর্মপরিকল্পনা নির্ধারণ করেন। 

এর আওতায় প্রত্যেক ম্যাজিস্ট্রেটকে ২১টি করে মামলার দায়িত্ব দেন মেহেদী হাসান তালুকদার। বিশেষ তদারকির মাধ্যমে দুই তরফা এই মামলাগুলো ফেব্রুয়ারির মধ্যেই নিষ্পত্তি করতে বলে নির্দেশ দেন তিনি। 

গত শনিবার ছিল ফেব্রুয়ারি মাসের শেষ দিন। তার আগেই সবাই ২১টি করে মামলা নিষ্পত্তি করেছেন। এতে ফেব্রুয়ারি মাসজুড়ে ১২৬টি মামলার নিষ্পত্তি হয়েছে।

এআই/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি