ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

কোটা সংস্কার

রাজশাহীর তিন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৭, ১২ এপ্রিল ২০১৮ | আপডেট: ২০:০৮, ১২ এপ্রিল ২০১৮

কোটা পদ্ধতি সংস্কারের বিষয়ে প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট ঘোষণা ও দুই মন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্য প্রত্যাহারের দাবিতে ক্লাস বর্জন করে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে তিন বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচ সহস্রাধিক শিক্ষার্থী নিজ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়কে অবস্থান নেয়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত তারা সেখানে অবস্থান করছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, পূর্বঘোষণা অনুযায়ী বুধবার সকাল ৯টা থেকে রাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। পরে ১০টায় সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সিনেট ভবনের সামনে আসে। সেখানে কিছুক্ষণ অবস্থানের পর সাড়ে ১০টায় দুই সহস্রাধিক শিক্ষার্থী ঢাকা-রাজশাহী মহাসড়কে যায়।

অন্যদিকে, বুধবার সকাল সাড়ে ১০টায় রুয়েট শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ শেষে সোয়া ১১ টার দিকে প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নেন।

একই দাবিতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বেলা ১১টার দিকে কাজলা ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি কাজলা এবং রুয়েট গেট হয়ে তাদের মেইন ক্যাম্পাসের (ভদ্রা) সামনে মহাসড়কে অবস্থান করেন।

এর আগে, সরকারের আশ্বাসের প্রেক্ষিতে গত সোমবার সন্ধ্যায় আন্দোলন স্থগিতের ঘোষণা দেন আন্দোলনকারীরা। এদিন সংসদে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরি আন্দোলনরত শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ এবং মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ‘বাজেটের আগে কোটা সংস্কারের উদ্যোগ নেওয়া সম্ভব নয়’ বলে মন্তব্য করেন। সরকারের এই দুই মন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে মঙ্গলবার সন্ধ্যায় তারা ফের আন্দোলনে নামেন।

একে// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি