ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রাস পূর্ণিমায় দুবলার চরে যেতে পারবে না অন্য ধর্মের লোক

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪১, ২৮ অক্টোবর ২০২১

পূর্ব সুন্দরবন বিভাগের শরনখোলা রেঞ্জের বঙ্গোপসাগর পাড়ে দুবলার চরে সনাতন ধর্মালম্বীদের এবারে রাস পূর্ণিমার পূজা ও পূণ্যস্নান অনুষ্ঠিত হবে। তবে শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব বা মেলা অনুষ্ঠিত হচ্ছে না। 

তবে সনাতন ধর্মালম্বী ছাড়া দেশী-বিদেশী পর্যটক বা অন্য কোন ধর্মের লোক দুবলার চরে রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নানে যেতে পারবেনা। দুবলার চরে রাস উৎসব বা মেলা কমিটি সভা করে এমন সিদ্ধান্ত নিয়েছে। 

সুন্দরবনের দুবলার চরে আগামী ১৮ নভেম্বর রাস পূজা ও ১৯ নভেম্বর দিনের প্রথম প্রহরে বঙ্গোপসাগরের নোনাজলে অনুষ্ঠিত হবে সনাতন ধর্মালম্বীদের পূণ্যস্নান। বন বিভাগ এসব তথ্য নিশ্চিত করেছে।

খুলনা রেঞ্জের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো জানান, পূর্ব সুন্দরবন ভিভাগের শরনখোলা রেঞ্জের দুবলার চরে করোনা পরিস্থিতির কারণে গত বছরের মতো এবারও শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব বা মেলা অনুষ্ঠিত হবেনা। তবে সনাতন ধর্মালম্বীদের রাস পূর্ণিমার পূজা ও পূণ্যস্নান অনুষ্ঠিত হবে। 

এই সময়ে দেশী-বিদেশী পর্যটক বা অন্য কোন ধর্মের লোক দুবলার চরে রাস পূর্ণিমার পূজা ও পূণ্যস্নানে যেতে পারবে না। রাস উৎসব বা মেলা কমিটির সদস্যদের সাথে সভা করে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে, জানান তিনি। 

সুন্দরবন বিভাগের অনুমতিপত্র নিয়ে ১৭ নভেম্বর সকালে মোংলা থেকে রাস পূজা উপলক্ষে সুন্দরবনের আলোরকোলের দুবলার চরের উদ্দেশে যাত্রা করবেন আয়োজকরা। সাতক্ষীরা ও খুলনার নির্দিষ্ট নৌপথ ব্যবহার 
করে সেখানে যেতে পারবেন সনাতন পূণ্যার্থীরা। 

উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে গত বছরও দুবলার চরে রাস মেলা হয়নি। হয়েছিল রাস পূর্ণিমার 
পূজা ও পূণ্যস্নান।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি