ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রুশ বিমান বিধ্বস্তের ঘটনায় তদন্ত শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৩, ১২ ফেব্রুয়ারি ২০১৮

রাশিয়ায় বেসামরিক বিমান বিধ্বস্তের ঘটনায় তদন্তে নেমেছে দেশটির কর্তৃপক্ষ। তদন্ত সংশ্লিষ্ট প্রায় শতাধিক ব্যক্তি বিমানটির বিধ্বস্থলের কাছে অনুসন্ধান করছেন। মস্কোর ডমোডেডোভো এয়ারপোর্টের কাছের ঐ স্থানটি বর্তমানে তুষার ঢাকা অবস্থায় আছে।

গতকাল রবিবার স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে উড্ডয়ন করে বিমানটি। উড্ডয়নের কয়েক মিনিট পরেই এয়ার ট্রাফিক কন্ট্রোলের সাথে রেডিও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিমানটির। পরে ৬৫ জন সাধারণ যাত্রী এবং ৬ জন ক্রু নিয়ে বিমানটির বিধ্বস্তের খবর পাওয়া যায়। এরপরেই বিধ্বস্তের কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়।

তদন্তকারীদের একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা বিবিসি জানায়, বিমানটি বিধ্বস্তের সাথে কোন ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড জড়িত নয় বলে প্রাথমিক ভাবে মনে করছেন তারা। খারাপ আবহাওয়া, মানব সৃষ্ট ত্রুটি অথবা স্রেফ যান্ত্রিক ত্রুটির কারণে সারাটভ এয়ারলাইন্সের এই বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে।

রাশিয়ার তদন্ত কমিটির মতে, “বিমানটি যখন বিধ্বস্ত হয় তখন এটি অক্ষত ছিল। এতে কোনো ধরনের আগুন ছিল না। কোনো ধরণের বিস্ফোরণের ঘটনাও ঘটেনি বিমানটিতে। মাটিতে আছড়ে পরার পরই বিমানটিতে বিস্ফোরণ ঘটে এবং আগুন ধরে যায়”।

তদন্ত কমিটি আরও জানায় যে, বিমানটির বিভিন্ন অংশ প্রায় ৭৪ একর জায়গা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে। আর সেখানে অনুসন্ধানের জন্য প্রায় ৭০০ জন ব্যক্তি কাজ করছে। তুষার সরানোর জন্য ব্যবহার করা হচ্ছে স্নো মোবাইল। পাশাপাশি ব্যবহার করা হচ্ছে ড্রোণও।

বিমানটির এ দূর্ঘটনার বিষয়ে ইতোমধ্যে শোক জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন। শোক জানিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যও। বিগত কয়েক বছরের মধ্যে এটিই রাশিয়ায় একমাত্র বিমান বিধ্বস্তের ঘটনা।

সূত্র: বিবিসি

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি