ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

রূপপুর প্রকল্পে দুর্নীতির প্রতিবাদে বালিশ বিক্ষোভ

প্রকাশিত : ১৬:৪৬, ২০ মে ২০১৯

পাবনায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে আসবাবপত্র কেনাকাটায় কর্মকর্তা-কর্মচারীদের আলোচিত দুর্নীতির প্রতিবাদে অভিনব বিক্ষোভ করেছে গণঐক্য ও নাগরিক পরিষদ নামে দুটি সংগঠন। 

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে হাতে বালিশ নিয়ে সংগঠন দুটি এই অভিনব প্রতিবাদ কর্মসূচি পালন করে।

সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত রুপপুর প্রকল্পে কর্মকর্তা-কর্মচারীদের থাকার জন্য নির্মিত বহুতল ভবনের ফ্ল্যাটগুলোর জন্য ১৩২০টি বালিশ কেনা হয়েছে, যার প্রতিটির মূল্য দেখানো হয়েছে প্রায় ছয় হাজার টাকা। আর প্রতিটি বালিশ ফ্লাটে ওঠানোর ব্যয় দেখানো হয়েছে ৭৬০ টাকা।

গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হলে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ খোদ সরকারের উচ্চ মহলেও বিষয়টি নজরে আসে। দেশব্যাপী এমন দুর্নীতির প্রতিবাদে সমালোচনার ঝড় ওঠে।

প্রতিবাদ কর্মসূচিতে নাগরিক পরিষদের আহ্বায়ক মো. শামসুদ্দিন বলেন, "যেখানে একটি বালিশের বাজার মূল্য ২৫০ টাকা থেকে ৩০০ টাকা, সেখানে একটি বালিশের মূল্য দেখানো হয়েছে ছয় হাজার টাকা।"

তিনি বলেন, দেশে যে `সীমাহীন দুর্নীতি` চলছে এটি তার একটি নমুনা মাত্র। একে `ইতিহাসের সেরা লুট` বলে আখ্যায়িত করেন বিক্ষোভকারীরা। এসময় তারা বালিশের উপর দুর্নীতি বিরোধী বিভিন্ন লেখা প্রদর্শন করেন। 

এদিকে, রোববার ব্যাপক এই দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে দুটি তদন্ত কমিটি গঠন করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।

তদন্ত কমিটির প্রতিবেদন না পাওয়া পর্যন্ত ঠিকাদার প্রতিষ্ঠানের সব ধরণের পাওনা বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

 

আই// এসএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি