ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

রোহিঙ্গা ইস্যুতে ভারত বাংলাদেশের পাশে: শ্রিংলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৯, ২৫ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:৫৭, ২৫ জানুয়ারি ২০১৮

রোহিঙ্গা ইস্যু শুধু বাংলাদেশে নয়, পাশ্ববর্তী সব দেশের নিরাপত্তার জন্য খুবই গুরত্বপূর্ণ বিষয় বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি বলেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের আশ্রয়, খাদ্য ও বাসস্থান দিয়ে খুবই মহৎ একটি কাজ করেছেন। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশেই রয়েছে ভারত।

বৃহস্পতিবার দুপুরে টাঙ্গাইলের মির্জাপুর ওয়েল ফেয়ার ট্রাস্ট পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ভারতীয় দূতাবাসের ফাস্ট সেক্রেটারি নবনীতা চক্রবতী, প্রেস এটাশি রঞ্জন মন্ডল।

হাইকমিশনার কুমুদিনী কমপ্লেক্স চত্বরে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা, পরিচালক শ্রীমতি সাহা, ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দি, কুমুদিনী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আব্দুল হালিম, কুমুদিনী হাসপাতালে পরিচালক ডা. দুলাল চন্দ্র পোদ্দার, সহকারী প্রশাসক সৈয়দ হায়দার আলী প্রমুখ।

হর্ষ বর্ধন বলেন, ভারত রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের পাশে নেই এ ধারনাটি ভুল। বাংলাদেশ ও মায়ানমার দুই দেশই ভারতের বন্ধু প্রতিম দেশ। এজন্য ভারত শুরু থেকেই বাংলাদেশের পাশে আছে। রোহিঙ্গাদের দ্রুত প্রতাবর্তনে ভারত সরকার কাজ করছে।

এজন্য রাখাইন প্রদেশে তাদের আবাসনের জন্য ভারত সরকার ঘর তৈরি করে দিচ্ছে। ইতিমধ্যে রোহিঙ্গাদের জন্য এক হাজার মেট্রিক টন ত্রাণ সামগ্রী দিয়েছে ভারত সরকার।

সীমান্তে প্রাণহানী বন্ধের বিষয়ে ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বৃহৎ একটি সীমান্ত রয়েছে তাতে নানা কারণে অনেক সময় প্রাণহানীর ঘটনা ঘটে থাকে। আমরা চলতি বছরে সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে সক্ষম হয়েছি। শূন্যের কোঠায় নামিয়ে আনতে বিজিবি-বিএসএফ প্রধানদের মধ্যে আলোচনা হয়েছে। তাছাড়া এ বিষয়ে উভয় দেশের সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশেল আগামী জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। জাতীয় সংসদ নির্বাচন কিভাবে সম্পন্ন হবে এটা এ দেশের অভ্যন্তরীণ বিষয়।

ভারতীয় হাইকমিশনার পরে কুমুদিনী হাসপাতাল, ভারতেশ্বরী হোমস, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ নার্সিং স্কুল ও কলেজ পরিদর্শন করেন। এ সময় রাষ্ট্রদূত ভারতেশ্বরী হোমসের ছাত্রীদের মনোজ্ঞ শারীরিক কসরত উপভোগ করেন।

সূত্র: বাসস

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি