ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ইস্যুতে সুচির ফ্রিডম অব এডিনবার্গ প্রত্যাহার করা হচ্ছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২০, ২২ আগস্ট ২০১৮

গণতান্ত্রিক আন্দোলনে অনবদ্য অবদান রাখায় সুচিকে দেওয়া ফ্রিডম অফ এডিনবার্গ পুরস্কার প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নির্মূল অভিযানের নিন্দা জানাতে অস্বীকার করায় তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনীর সহিংসতার বিরুদ্ধে কথা বলতে বারবার অনুরোধ করা হলেও দেশটির একজন স্টেট কাউন্সিলর হিসেবে তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

গত বছরের আগস্টের শেষ দিক থেকে সেনাবাহিনীর নিপীড়ন থেকে প্রাণ বাঁচাতে সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

ওই সময় রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনী হত্যা, ধর্ষণ ও নিপীড়ন চালায়। পাশাপাশি গ্রামের পর গ্রাম আগুণ জ্বালিয়ে পুড়িয়ে দেয়। জাতিসংঘ যেটাকে জাতিগত নির্মূল অভিযান বলে আখ্যা দিয়েছে।

প্রসঙ্গত, গত বছর থেকে শান্তি নোবেলজয়ী সূচিকে দেওয়া এটি নিয়ে মোট সাতটি পুরস্কার বাতিল করা হয়। এর আগে অক্সফোর্ড, গ্লাসগো ও নিউ ক্যাশলের ফ্রিডম অফ সিটি অ্যাওয়ার্ড বাতিল করা হয়। মিয়ানমারের গণতান্ত্রিক আন্দোলনে অনবদ্য অবদান রাখায় ২০০৫ সালে তাকে ফ্রিডম অফ এডিনবার্গ পুরস্কার দেয়া হয়েছিল।

 

এমএইচ/এসএইচ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি