ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চায় ইন্দোনেশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৫, ২৮ জানুয়ারি ২০১৮

রোহিঙ্গা ইস্যুর দ্রুত ও শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সফররত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদো। রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাতকালে তিনি এ আহ্বান জানান।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের বরাত দিয়ে পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক বলেন, ‘বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের পরিপ্রেক্ষিতে যত দ্রুত সম্ভব রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধান জরুরি।’

মিয়ানমার সরকারের ওপর চাপ সৃস্টির জন্যই এই সফর কিনা এমন প্রশ্নের জাবাবে পররাষ্ট্র সচিব বলেন, ‘অবশ্যই এটি মিয়ানমারের ওপর একটি চাপ। আমি মনে করি বাংলাদেশে আশিয়ান সদস্যভুক্ত কোনো সরকার প্রধানের সফর ও রোহিঙ্গাদের দুরবস্থা সরেজমিনে প্রত্যক্ষ করা একটি বড় ধরনের ইস্যু।’ 

তিনি বলেন, বাংলাদেশ রহিঙ্গা ইস্যুতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কূটনৈতিক সমর্থন চাইছে। এ বিষয়ে ইন্দোনেশিয়া ইতোমধ্যেই জাতিসংঘ ও জাতিসংঘ মানবাধিকার পরিষদে রোহিঙ্গাদের পক্ষে অবস্থান নিয়েছে।

শহিদুল হক বলেন, ‘আমরা বিশ্বাস করি ইন্দোনেশিয়া এই ইস্যুতে আমাদের প্রতি তাদের সমর্থন অব্যহত রাখবে। মিয়ানমার থেকে সহিংসতার কারণে প্রাণভয়ে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া ও তাদের থাকা-খাওয়ার সব ধরনের ব্যবস্থা করার জন্য ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।

এসি/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি