ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

রোহিঙ্গা ক্যাম্পে জেমস বন্ডের নায়িকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৬, ২৮ জানুয়ারি ২০১৮

হলিউডের আলোচিত নায়িকা মিশেল ইয়ো। তিনি মালয়েশিয়ান বংশোদ্ভূত হলিউড নায়িকা। জেমস বন্ড সিরিজের ‘টুমরো নেভার ডাইস- ১৯৯৭’ এই ছবিতে পিয়ার্স ব্রসনানের সঙ্গে অভিনয় করে তুমুল আলোচনায় চলে আসেন। এরপর আরো অনেকগুলো ছবিতে অভিনয় করেন। সবচেয়ে বেশি আলোচনায় আসেন যা তার ক্যারিয়ারে মাইলফলক হয়ে আছে। তিনি মিয়ানমারের নেত্রী অং সান সুচির চরিত্রে ২০১১ সালে ‘দ্য লেডি’ ছবিতে অনবদ্য অভিনয় করে সবাইকে তাক লাগিয়ে দেন। 

শনিবার (২৭ জানুয়ারি) এই নায়িকা হঠাৎ করেই কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে এসে হাজির হন। নির্যাতিত নিপিড়িত এই মানুষগুলোকে দেখার জন্য ছুটে এসেছেন বহুদূর থেকে। তিনি সেখানে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। অসহায় এসব মানুষদের সঙ্গে কথা বলেন এবং তাদের মাঝে ত্রাণ বিতিরণ করেন।

মালয়েশিয়ার চিফ অব ডিফেন্স ফোর্সেস রাজা মোহাম্মদ আফানদি বিন মোহাম্মদ নূরের নেতৃত্বে ৪৯ সদস্যের একটি প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। সে দলের অন্যতম সদস্য ছিলেন এই মালয়েশিয়ান বংশোদ্ভূত হলিউড অভিনেত্রী। তিনি জাতিসংঘে নিযুক্ত মালয়েশিয়ান রাষ্ট্রদূত।

এ দিন বিকাল সাড়ে ৪টার দিকে কক্সবাজারের উখিয়ার বালুখালী শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন তিনি। এসময় মিশেল ইয়ো বলেন, ‘রোহিঙ্গাদের ওপর নির্যাতন পৈশাচিক, বর্বর ও অমানবিক। তাদের পাশে বাংলাদেশের মতো সবাইকে এগিয়ে আসা দরকার। রোহিঙ্গাদের ওপর চলা নির্যাতনের বিচারে মিয়ানমারের বিরুদ্ধে বিশ্বকে সোচ্চার হওয়া দরকার।’

নিজেদের সফর প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমাদের এখানে আসাটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। বিশ্ব প্রতিনিধিরা যত বেশি আসবেন, তারা দেখতে পারবেন কী পরিমাণ বিপর্যয় ঘটে গেছে, রোহিঙ্গাদের অসহায়ত্ব তারা দেখতে পারবেন। রোহিঙ্গাদের নিয়ে যা হয়েছে তা কখনোই গ্রহণযোগ্য নয়। প্রতিটি রোহিঙ্গার মানবিক অধিকার আছে, যা তাদের প্রাপ্য।’

এসময় ক্যাম্পে অবস্থানরত মালয়েশিয়া সরকারের দেওয়া হাসপাতাল, ত্রাণকেন্দ্র ও বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন মিশেল। পরে শীতার্ত রোহিঙ্গাদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন তারা। 

এসি/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি