ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ক্যাম্পে ভুয়া এনআইডি-ড্রাইভিং লাইসেন্স তৈরি, গ্রেপ্তার ৫

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৩১, ২১ জুলাই ২০২২ | আপডেট: ০৮:৩৪, ২১ জুলাই ২০২২

কক্সবাজার উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে বসে ভুয়া জাতীয় পরিচয়পত্র (এনআইডি), ড্রাইভিং লাইসেন্স ও বিভিন্ন জাল সনদ তৈরির সরঞ্জামসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে আমর্ড পুলিশ এপিবিয়নের সদস্যরা। 

বুধবার (২০ জুলাই) রাতে কক্সবাজারের উখিয়া লম্বাশিয়া ১নং ক্যাম্পে আবদুল্লাহ নামক এক রোহিঙ্গার বসত ঘর থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন মোঃ আবদুল্লাহ (৩৭), আবুল খায়ের (১৮), মোঃ ইসমাইল (৪৫), মোঃ ত্বালহা (৬০) ও মোঃ হারুন (৩৬)।

বিষয়টি নিশ্চিত করেন ৮ আমর্ড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন। 

তিনি জানান, মোটা অংকের টাকার বিনিময়ে গ্রেপ্তারকৃতরা রোহিঙ্গাদের ঘরে বসে অল্প সময়ের মধ্যে ভুয়া এনআইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, বিভিন্ন প্রকার জাল সনদ তৈরি করছে। এ ধরনের খবর আসলে আমাদের একটি টিম গোয়েন্দা নজরদারি বাড়ায়। এরই ধারাবাহিকতায় অভিযান চালিয়ে প্রতারণা চক্রের  ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

অভিযানে ৪টি ল্যাপটপ, ৮টি স্মার্টফোন, ৪টি পেনড্রাইভ, ২টি স্ক্যানার ও প্রিন্টার, আটাশটি অনলাইন ডুপ্লিকেট জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন, ১১টি জন্ম নিবন্ধন তথ্য যাচাই, ৩০টি ডুপ্লিকেট জন্মসনদ, ২০টি ডুপ্লিকেট এনআইডি, ২০০টি বিভিন্ন ব্যক্তির এনআইডির ফটোকপি, ২০টি ডুপ্লিকেট এনআইডি, ২০০টি বিভিন্ন ব্যক্তির এনআইডির ফটোকপি, সোনালী ব্যাংক ও ইসলামী ব্যাংকের চেক বই, ৫টি সিল, ১টি সমবায় সমিতির নিবন্ধন সনদ, ২০টি শাহপুরি বাস্তহারা আদর্শ গ্রাম সমবায় সমিতির সদস্য ফরম, ৩৫টি টাকা জমা দেওয়ার পাশ বহিঃ, ৮টি ০৪নং রাজাপালং ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স, যার প্রত্যেকটিতে মোঃ আবদুল্লাহ নামে লিপিবদ্ধ, ০৪নং রাজাপালং ইউনিয়ন পরিষদের জাতীয়তা সনদসহ আরও বিভিন্ন জনের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জব্দ করা হয়। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা পুলিশের কাছেন স্বীকার করেছেন, তারা দীর্ঘদিন থেকে সাধারণ রোহিঙ্গাদের অবৈধভাবে নকল বাংলাদেশী জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন ও পাসপোর্ট তৈরি করে দিয়ে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে আসছেন। 

সাধারণ রোহিঙ্গারা মূলত বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করে বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা গ্রহণ এবং বিদেশে গমনের জন্য পাসপোর্ট তৈরির লক্ষ্যে উক্ত দালাল চক্রকে মোটা অংকের টাকা প্রদান করে থাকে। 
গ্রেপ্তারকৃতদের আরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি