ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা সংকট: কাল কক্সবাজার আসছে মিয়ানমারের প্রতিনিধি দল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ২৬ জুলাই ২০১৯

রোহিঙ্গা সংকট নিরসন ও তাদের  প্রত্যাবাসনের বিষয় আলোচনা করতে আগামীকাল শনিবার (২৭ জুলাই) সকালে দুইদিনের কক্সবাজার সফরে আসছে নেপিডো’র উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল।

মিয়ানমারের পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ের নেতৃত্বে প্রতিনিধিদলটি ঢাকায় এসেই কক্সবাজার যাবেন। নেপিডো’র একটি কূটনৈতিক সূত্র ’কে জানিয়েছে, কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেয়া মিয়ানমারের নাগরিকরা যাতে স্বেচ্ছায় মিয়ানমারে ফেরত যায় সেই বিষয়ে রোহিঙ্গাদের মাঝে আস্থা গড়তেই মিয়ানমারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলটি কক্সবাজার (২৭ ও ২৮ জুলাই) সফর করবেন।

দ্রুততম সময়ে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

এদিকে, একই ইস্যুতে দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০ টি দেশর আঞ্চলিক জোটের (আসিয়ান) দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত মানবিক সহায়তা কেন্দ্রের (আহা সেন্টার) একটি প্রতিনিধি দল আগামী ২৭ জুলাই (শনিবার) কক্সবাজার সফর করবেন। আসিয়ানের এই সংস্থাটি রোহিঙ্গা সঙ্কট সমাধানে কাজ করছে। 

তবে রোহিঙ্গা সঙ্কট নিয়ে আসিয়ানের এই সংস্থাটির করা একটি গোপনীয় প্রতিবেদন গত মাসে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে ফাঁস হয়। যেখানে দেখা গেছে, আসিয়ানের এই সংস্থাটি রোহিঙ্গা ইস্যুতে অনেক বিতকির্ত বা ভুল তথ্য উপস্থাপন করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, মিয়ানমারের সৃষ্টি করা রোহিঙ্গা সঙ্কট কাটাতে এবং প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপের সিদ্ধান্ত অনুযায়ী মিয়ানমারের একটি প্রতিনিধিদল কক্সবাজার সফর করবেন। একই সময়ে আসিয়ানের সংস্থা আহা সেন্টারের একটি প্রতিনিধি দলও কক্সবাজার সফর করবেন। দুইটি দলই ঢাকায় এসে সরকারের সংশ্লিষ্টদের কাছে সফরের তথ্য-উপাত্ত নিয়ে বৈঠক করবেন।

টিআর/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি