ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

রোহিঙ্গা সংকটের সুরাহা সম্ভব: বরিস জনসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৭, ৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৫৫, ৯ ফেব্রুয়ারি ২০১৮

রোহিঙ্গা সমস্যাকে ‘মনুষ্য সৃষ্ট বিপর্যয়’ বলে আখ্যা দিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন সংশ্লিষ্টদের ‘রাজনৈতিক সদিচ্ছা, সহনশীলতা ও সহযোগিতার’ মাধ্যমে এই সংকটের অবসান হতে পারে। শুক্রবার বিকালে ঢাকায় পৌঁছে এক বিবৃতিতে তিনি একথা বলেন।

বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে, “এই মানুষগুলো যে ভয়াবহতার মধ্য দিয়ে গেছে সেই অভিজ্ঞতা আমি নিজ কানে শুনতে এবং তাদের অবস্থা স্বচক্ষে দেখতে চাই। এই মানবিক সংকটের সুরাহায় সবাই মিলে কীভাবে কাজ করা যায় সে বিষয়ে আমি স্টেট কাউন্সেলর অং সান সু চি ও অন্যান্য আঞ্চলিক নেতাদের সঙ্গে কথা বলব।

তিনি আরও বলেন, “রোহিঙ্গাদের দুর্দশা এবং তাদের যে দুঃখ-কষ্ট সইতে হয়েছে তা আমাদের সময়ের সবচেয়ে বেদনাদায়ক মানবিক বিপর্যয়গুলোর অন্যতম। এটা একটা মনুষ্য সৃষ্ট বিপর্যয় যা সংশ্লিষ্ট সব পক্ষের সঠিক রাজনৈতিক সদিচ্ছা, সহনশীলতা ও সহযোগিতার মাধ্যমে সমাধান সম্ভব।”

বরিস জনসন শনিবার কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শনে যাবেন। সেখান থেকে ফিরে ওই দিন রাতেই মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হবেন তিনি।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বাংলাদেশের পর মিয়ানমার এবং থাইল্যান্ড সফর করবেন বলে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

 গত কয়েক দশক ধরে মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত নিপীড়নের শিকার রোহিঙ্গাদের ওপর গতবছর ২৮ অগাস্ট থেকে নতুন করে দমন পীড়ন অভিযান শুরু করে সেদেশের সেনাবাহিনী। এই নিধনযজ্ঞের মুখে গত কয়েক মাসে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নিয়েছে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা। এর আগে বিভিন্ন সময়ে সহিংতার মুখে রাখাইন থেকে পালিয়ে আসা আরও চার লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশের ঊপকূলীয় জেলা কক্সবাজারে।

গত এক দশকে প্রথম কোনো ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এলেন বরিস জনসন। ঢাকা পৌঁছে সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন তিনি। এরপর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে তার।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি