ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফেরত পাঠানো হবে : প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৬, ২৪ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৫:৩৮, ২৪ ডিসেম্বর ২০১৭

বাংলাদেশ যেকোনো সমস্যা মোকাবেলা কবার মত সক্ষমতা অর্জন করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমার থেকে প্রায় ১০ লাখ শরনার্থী বাংলাদেশে প্রবেশে করেছে। আমাদের সশস্ত্র বাহিনী থেকে শুরু করে প্রশাসন তাদের পাশে দাঁড়িয়েছে। তাদের আশ্রয় ও সুচিকিৎসার ব্যবস্থা করেছে। ইতিমধ্যে মিয়ানমারের সঙ্গে আলোচনা হয়েছে। তাদের সঙ্গে একটি যৌথ চুক্তিও সাক্ষর হয়েছে। যত দ্রুত সম্ভব আমরা রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাবো।

রোববার সকালে চট্টগ্রামে নেভাল একাডেমিতে নৌবাহিনীর শীতকালীন রাষ্ট্রপতির কুচকাওয়াজ পরিদর্শন শেষে দেওয়া বক্তব্য এসব কথা বলেন।

মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষায় নবীন নৌ সদস্যদের আত্মনিয়োগের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি তোমরা মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে এদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষার দায়িত্বে আত্মানিয়োগ করবে। একটি সুশৃঙ্খল বাহিনীর সদস্য হিসেবে সর্বদা উর্ধতনদের প্রতি আনুগত্য এবং অধস্থনদের প্রতি সহমর্মিতা প্রদর্শন করবে। চেইন অব কমান্ড মেনে চলার মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনীকে বিশ্ব দরবারে আরও গৌরবউজ্জল আসনে অধিষ্ঠিত করতে সক্ষম হবে। আজকের এই কুচকাওয়াজের মধ্য দিয়ে তোমরা যারা কমিশন্ড লাভ করেছো তোমাদের সবার প্রতি রইলো আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আমি আরও খুশি হয়েছি এবারে ২১ জন নারী কর্মকর্তা কমিশন পেয়েছে। যেটা আমাদের দেশে নারীদের ক্ষমতায়নে বিরাট দৃষ্টান্ত।

তিনি আরও বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে এটুকুই বলবো- আমরা এ দেশ স্বাধীন করেছি। দেশকে ভালোবাসতে হবে, দেশকে গড়ে তুলতে হবে, দেশের মানুষকে ভালোবাসতে হবে, বিশ্ব সভায় বাঙালি জাতি যেনো বিজয়ী জাতি হিসেবে মাথা উঁচু করে চলতে পারে সেভাবেই সবাইকে দায়িত্ব পালন করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ২০০৯ সালে ক্ষমতায় আসার পর আমাদের মিয়ানমার ও ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেও আন্তর্জাতিক আদালতে মামলা করে জয়ী হয়ে আমরা বিশাল সমুদ্রসীমা অর্জন করেছি। সেই সঙ্গে আমাদের নৌবাহিনীকে আরও আধুনিকায়ন করা, যুগোপযোগী করার জন্য বিভিন্ন পদক্ষেপ আমরা নিয়েছি।

তিনি আরও বলেন, আমরা শুধু সশস্ত্র বাহিনীই নয়, দেশের প্রতিটি ক্ষেত্রে উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিকভাবে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে। যেকোনো সমস্যা মোকাবেলা কবার মত সক্ষমতা বাংলাদেশ রাখে।  

এরআগে, সকাল ১১টার দিকে নেভাল একাডেমিতে পৌঁছান প্রধানমন্ত্রী। এসময় নৌবাহিনীর প্রধান এডমিরাল মুহাম্মদ নিজামউদ্দিন আহমেদ তাঁকে স্বাগত জানান। পরে একটি খোলা জিপে করে বার্ষিক প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে তিন বাহিনীসহ সামরিক-বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিকেলে নগরীর চশমা হিলে প্রয়াত আওয়ামী লীগ নেতা ও সাবেক সিটি মেয়র মহিউদ্দিন চৌধুরীর বাসায় যাবেন শেখ হাসিনা। সেখানে মহিউদ্দিনের স্বজনদের সঙ্গে কথা বলবেন তিনি। গত ১৫ ডিসেম্বর মারা যান আওয়ামী লীগের প্রবীণ নেতা মহিউদ্দিন চৌধুরী।

এসএ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি