ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

লাদাখের গুরুত্বপূর্ণ যে পাঁচটি অঞ্চল নিয়ে চীন-ভারতের মতানৈক্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৮, ২৯ মে ২০২০ | আপডেট: ১৫:০৯, ২৯ মে ২০২০

পূর্ব লাদাখের অন্তত পাঁচটি গুরুত্বপূর্ণ অঞ্চলের সীমান্তরেখা নিয়ে ভারত ও চিনের মধ্যে মতপার্থক্য রয়েছে। গত ৫ ও ৬ মে প্যানগং সরোবর অঞ্চলে দু’দেশের সৈন্যদের মধ্যে সংঘর্ষের ঘটনায় উদ্ভূত উত্তেজনার বিষয়টি সামনে আসে। যদিও চীন ও ভারতের সেনা টহলদাররা প্রায়ই একে অপরের সীমান্ত অতিক্রম করে ভিতরে ঢুকে পড়ে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দু' তরফের সৈন্যরা পরে পশ্চাদপসরণ করে। কিন্তু এবার হয়েছে তার উল্টো।

প্যানগংয়ের সংঘর্ষের পর থেকে বেশ কয়েকবার চীনা সৈন্যরা ভারতীয় সীমান্তে অনুপ্রবেশে করেছে। এর মধ্যে রয়েছে দক্ষিণে দেমচক অঞ্চল, প্যানগং সরোবরের পূর্ব তীর, গালওয়ান নদী অববাহিকা ও  গোগরা পোস্ট। এছাড়াও উত্তরে দৌলত বেগ ওল্ডি অঞ্চলেও চীনা সৈন্যরা সক্রিয় হয়ে ওঠে।

দৌলত বেগ ওল্ডি অঞ্চলে রয়েছে ভারতীয় বিমান বাহিনীর একটি অবতরণ কেন্দ্র। এই অঞ্চল শীতকালে রীতিমতো দুর্গম হয়ে ওঠে। তুষারপাত শুরু হলে রাস্তা বন্ধ হয়ে যায়। ফলে এখানে সেনাদের সক্রিয় থাকা বেশ শক্ত হয়ে ওঠে। এই অঞ্চলটি নিয়ে চীনের সঙ্গে ঝামেলায় আছে ভারত।

উত্তর লাদাখের গালওয়ান নদী মিশে গেছে শিয়ক নদীর সঙ্গে। এই অঞ্চল দিয়ে চীনা সেনার অনুপ্রবেশ ঘটেছে বলে মন‌ে করা হয়। উপগ্রহ মারফত প্রাপ্ত ছবিতে দেখা যায় গালওয়ান নদী অববাহিকার পাশের রাস্তাতে চীনা সামরিক বাহিনীর ছাউনি।

এছাড়া রয়েছে গোগরা পোস্ট। এটিও লাদাখের প্রকৃত সীমান্তরেখার একেবারে কাছে অবস্থিত। এই পোস্টের কাছেই চীনা সৈন্যরা একত্রিত হয়েছে। তবে চীনের সীমান্তের মধ্যেই রয়েছে তারা।

লাদাখের সবচেয়ে দক্ষিণে যে অঞ্চল নিয়ে বিতর্ক রয়েছে সেটি দেমচক অঞ্চল। এখানেও চীনা সেনাবাহিনী ভারী সরঞ্জাম জমায়েত করেছে। তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

এই অবস্থায় উদ্ভুত পরিস্থিতির এড়ানোর জন্য দুই দেশের পক্ষ থেকে সামরিক বাহিনী ও কূটনৈতিক স্তরে আলোচনা চলছে। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি