ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

লিঙ্গ সমতা সূচকে বাংলাদেশের বড় উন্নতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৬, ৩ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৭:৪৭, ৩ নভেম্বর ২০১৭

লিঙ্গ সমতা সূচকে দক্ষিণ এশিয়ায় বড় অগ্রগতি হয়েছে বাংলাদেশের। গত বছরের তুলনায় এবার ২৫ ধাপ এগিয়ে গ্লোবাল জেন্ডার গ্যাপ র‍্যাংকিং ২০১৭-তে বিশ্বের ১৪৪টি দেশের মধ্যে বাংলাদেশ ৪৭তম স্থানে অবস্থান করছে। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৭২তম।  আর ২০০৬ সালে ছিল ১১৫টি দেশের মধ্যে ৯১তম অবস্থানে।

অর্থনীতিতে অংশগ্রহণ, শিক্ষার সুযোগ, স্বাস্থ্য সেবাপ্রাপ্তি এবং রাজনৈতিক ক্ষমতায়ন- এই চার মাপকাঠিতে নারী-পুরুষের বৈষম্য বিবেচনা করে এ প্রতিবেদন তৈরি করা হয়।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক বৃহস্পতিবার প্রকাশিত এই সূচকে বলা হয়েছে, বাংলাদেশ ৭২ শতাংশ লিঙ্গীয় অসমতা দূর করতে সক্ষম হয়েছে।

বিশ্ব অর্থনৈতিক ফোরাম তাদের এই লিঙ্গ সমতা সূচক প্রকাশ করে আসছে ২০০৬ সাল থেকে।

সূচকে একটি দেশের অবস্থান নির্ধারণ করা হয় ১ ভিত্তিক স্কেলে, যেখানে ১ মানে হল পুরো সম অধিকার, আর শূন্য মানে পুরোপুরি অধিকার বঞ্চিত।

এই হিসাবে বাংলাদেশের মোট স্কোর এবার ০.৭৯১, যা গতবছর ছিল ০.৬৯৮। ২০০৬ সালে ছিল ০.৬২৭।

সূচকে টানা নবমবারের মত শীর্ষে অবস্থান করছে আইসল্যান্ড, দেশটির স্কোর ০.৮৭৮। আর ‘সবচেয়ে বেশি বৈষম্যের’ দেশ ইয়েমেনের স্কোর ০.৫১৬।

শীর্ষ দশের বাকি নয় দেশ হল নরওয়ে, ফিনল্যান্ড, রুয়ান্ডা, সুইডেন, নিকারাগুয়া, স্লোভেনিয়া, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড এবং ফিলিপাইন। এ তালিকায় সবার নিচে অর্থাৎ ১৪৪তম অবস্থানে রয়েছে ইয়েমেন।

দক্ষিণ এশিয়ায় গতবছরের শীর্ষ অবস্থান এবারও ধরে রেখেছে বাংলাদেশ। এই তালিকায় মালদ্বীপ ১০৬, ভারত ১০৮, শ্রীলঙ্কা ১০৯, নেপাল ১১১, ভুটান ১২৪ এবং পাকিস্তান ১৪৩তম স্থানে রয়েছে।

উন্নত দেশগুলোর তুলনায় অনেক দিক দিয়ে পিছিয়ে থাকলেও লিঙ্গ সমতায় যুক্তরাষ্ট্র (৪৯), রাশিয়া (৭১) ও চীনের (১০০) চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ।

গতবারের মত এবারও রাজনীতিতে নারীর ক্ষমতায়নে বিশ্বে বাংলাদেশের অবস্থান সপ্তম। বাংলাদেশের আইনসভায় ক্ষমতাসীন দলের প্রধান, বিরোধী দলীয় প্রধান ও সংসদের স্পিকার- এই তিন শীর্ষ পদে নারীরাই নেতৃত্ব দিচ্ছেন।    

অর্থনীতিতে নারীর অংশগ্রহণের দিক দিয়ে বাংলাদেশ গতবারের ১৩৫তম অবস্থান থেকে ছয় ধাপ এগিয়ে ১২৯তম অবস্থানে উঠে এসেছে।

শিক্ষাক্ষেত্রেও বৈষম্য আরও কমে এসেছে, সূচকের ১১৪তম স্থান থেকে বাংলাদেশ উঠে এসেছে ১১১তম স্থানে।

কিন্তু স্বাস্থ্য সেবাপ্রাপ্তিতে স্কোর বাড়লেও অন্যান্য দেশ বেশি সাফল্য পাওয়ায় এ দিক দিয়ে বাংলাদেশ ৯৩ থেকে চলে গেছে ১২৫তম স্থানে

ডব্লিউইএফ বলছে, গত এক দশকে নারী-পুরুষ বৈষম্য কমাতে বিশ্ব ভালো অগ্রগতি দেখালেও সেই গতি এখন ধীর হয়ে এসেছে। বৈশ্বিক স্কোর গতবছরের ০.৬৮৩ থেকে কমে হয়েছে ০.৬৮০।

প্রতিবেদনে বলা হয়েছে, এই ধারায় এগোলে বিশ্ব থেকে লিঙ্গ বৈষম্য দূর হতে ১০০ বছর সময় লাগবে।

ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি