ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শনিবারও শিশুপ্রহর, মেলার দুয়ার খুলবে ১১টায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫১, ২৬ ফেব্রুয়ারি ২০২২

করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকার পর শুক্রবার প্রথমবারের মতো শিশুপ্রহর ঘোষণা করে বাংলা একাডেমি। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশু-কিশোরদের জন্যই নির্ধারিত ছিল মেলার সময়। শনিবারও শিশুপ্রহর। মেলার দুয়ার খুলবে বেলা ১১টায়।

শুক্রবার মেলায় প্রথম এসেছিল সিসিমপুর বাঘিনি। বই কেনার পাশাপাশি শিশুদের মন কেড়েছে সিসিমপুরের হালুম-ইকরি-টুকটুকি-শিকু। সেখান তাদের জন্য বন্ধুত্বের হাত বাড়িয়ে দাঁড়িয়ে ছিল তারা। তাদের সঙ্গে মেতে উঠেছিল খুদে বিচ্ছুর দল। শিশুদের জন্য তৈরি মঞ্চে নানা ধরনের শিক্ষণীয় খেলায় অংশ নিয়ে অন্যরকম এক দিন পার করেছে শিশুরা। সন্তানের সঙ্গে অভিভাবকরাও শিশু হয়ে গিয়েছিলেন, বাচ্চাদের সঙ্গে মেতে উঠেছিলেন খেলায়।

শুক্রবার মেলার শুরু থেকেই বইপ্রেমীরা আসতে থাকেন দল বেঁধে। সন্তানদের বই কিনে দেওয়ার পাশাপাশি অভিভাবকরাও নিজেদের পছন্দের বইটি সংগ্রহ করেছেন স্টলে ঘুরে ঘুরে।

গ্রন্থমেলার মূলমঞ্চে শুক্রবার অনুষ্ঠিত হয় বিদ্রোহী কবিতার শতবর্ষ এবং বিদ্রোহী কবিতা ও ৭ই মার্চের ভাষণ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। আলোচনায় অংশগ্রহণ করেন অনিরুদ্ধ কাহালী, শিহাব শাহরিয়ার ও তপন বাগচী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

ভাষাশহীদ মুক্তমঞ্চের অনুষ্ঠানে শুক্রবার বিকালে শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ। স্বরচিত কবিতাপাঠে অংশ নেন ২৫ জন কবি। এই মঞ্চে তিনটি নতুন গ্রন্থ উন্মোচিত হয়। বিকালে প্রদর্শিত হয় হুমায়ূন আহমেদ পরিচালিত চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’।

শুক্রবার মেলায় নতুন বই এসেছে ২৪৯টি। এর মধ্যে আগামী প্রকাশনী থেকে মোনায়েম সরকারের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক বই ‘মোনায়েম সরকারের রচনাবলি (প্রথম খণ্ড)’, অক্ষর প্রকাশনী থেকে হাসানের হাফিজের সম্পাদক গল্প ‘সেরা কিশোর সঞ্চয়ন’, য়ারোয়া বুক কর্নার থেকে বিমল গুহের গল্প ‘একাত্তরের দুঃসহ দিন’, অসীম সাহার কাব্যগ্রম্হ ‘১০০ মুজিব’, শ্যামসুন্দর শিকদারের কাব্যগ্রম্হ ‘সুখে থেকো ভালো থেকো’, বিদ্যাপ্রকাশ থেকে সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ ‘শিক্ষা নিয়ে চিন্তা ও দুশ্চিন্তা’, ধ্রুব এষের ডন মুস্তফা এবং অন্যান্য গল্প’, উত্স প্রকাশন থেকে মোস্তফা সেলিমের লোকসাহিত্য ‘গোলাম হুসনের গান’, আবিষ্কার থেকে সমরেশ মজুমদারের উপন্যাস ‘একাকিনী’, পুথিনিলয় থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস ‘শেষের কবিতা’, সেলিনা হোসেনের উপন্যাস ‘যাপিত জীবন’, চন্দ্রছাপ থেকে আনোয়ারা সৈয়দ হকের গল্পসমগ্র ‘একজন মুক্তিযোদ্ধার ছেলে’ উল্লেখযোগ্য।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি