ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শর্ত শিথিল, বেনাপোল দিয়ে ভারতমুখী যাত্রীদের ভিড়

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৫৩, ২০ সেপ্টেম্বর ২০২১

ভারত গমনে শর্ত শিথিল করায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন দিয়ে যাত্রী পারাপার বৃদ্ধি পেয়েছে। গত ৮ সেপ্টেম্বর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন উঠে যাওয়ার পর ভারতে যাত্রী গমন বৃদ্ধি পায়। এছাড়া ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদেরও হাইকমিশনের অনুমোদনের শর্ত তুলে নেয়। তবে উভয় রাষ্ট্র থেকে পাসপোর্টযাত্রীদের করোনা নেগেটিভ সনদের শর্ত বহাল রয়েছে।

বিশ্বব্যাপি করোনাভাইরাস ছড়িয়ে পড়লে দেশের বস চেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে পাসপোর্টযাত্রী চলাচল বন্ধ হয়ে যায়। এরপর শুধু মাত্র চিকিৎসার জন্য যাত্রীরা বিশেষ অনুমোদন নিয়ে যেতে পারবে বলে উভয় দেশের সকরার অনুমোদন দেয়। কিছুদিন পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের অনুমোদন নিয়ে মেডিকেল ভিসা এবং বাণিজ্যিক ভিসার অনুমোদন দেয়। এরপর যাত্রীরা এত শর্ত নিয়ে চলাচলে বিড়ম্বনায় পড়ে। সেই থেকে যাত্রী হ্রাস পায় বর্হিগমন ও আন্তঃগমনে। সব মিলে ২শ‘ এর মধ্যে যাত্রী চলাচল ছিল। 

সম্প্রতি, শর্ত শিথিলের কারণে এ পথে প্রতিদিন সব মিলিয়ে সহস্রাধিক যাত্রী চলাচল করছে বলে জানা গেছে। গত এক সপ্তাহে ভারত ও বাংলাদেশে আন্ত ও বর্হিগমনে ৬ হাজার ৮৩৪ জন যাত্রী চলাচল করেছেন। এরমধ্যে ১৩ সেপ্টেম্বর ৬২৯ জন, ১৪ সেপ্টেম্বর ৮৪৫ জন, ১৫ সেপ্টেম্বর ৫২৯ জন, ১৬ সেপ্টেম্বর ১ হাজার ২২৪ জন, ১৭ সেপ্টেম্বর ১ হাজার ২২৭ জন, ১৮ সেপ্টেম্বর ১ হাজার ২০২ জন ও ১৯ সেপ্টেম্বর ১ হাজার ১৭৮ জন ভারত ও বাংলাদেশি যাত্রী যাতায়াত করেছে।

করোনাভাইরাসের কারণে ভারত থেকে ফেরত আসা যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শুরু হয় গত ২৬ এপ্রিল থেকে। এর আগেও কোয়ারেন্টাইন চালু ছিল গত বছরের জুলাই মাস থেকে। নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা খাওয়ার কারণে ভারত গমন যাত্রী অনেক হ্রাস পেয়েছিল। আবার ভারত থেকে ফেরার সময় ভারতে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশন থেকে অনুমোদন নিয়ে ফেরার কারণেও যাত্রী হ্রাস পায়। তবে মুমূর্ষু রোগিরা সকল শর্ত মেনে ভারত গমন করে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বলেন, উভয় দেশের শর্ত শিথিল এবং করোনাভাইরাসের প্রাদুর্ভাব তুলনামূলক কম হওয়ায় গত এক সপ্তাহ যাবৎ পাসপোর্ট যাত্রী বৃদ্ধি পেয়েছে। ট্যুরিস্ট ভিসা ছাড়লে হয়ত আগের মত দুই দেশ থেকে আসা যাওয়া যাত্রী ১০ হাজারের কাছাকাছি যাবে। এতে সরকারও অনেক রাজস্ব পাবে।

বেনাপোল কাস্টমস সূত্র জানা গেছে, ভারত বাংলাদেশ থেকে মেডিকেল, বিজনেস, এম্পলয়ার, স্টুডেন্ট ভিসার পাশাপাশি টিএফ ভিসার যাত্রীও চলাচল করছে। হয়ত খুব তাড়াতাড়ি উভয় রাষ্ট্র ভ্রমণ ভিসা চালু করবে। তখন যাত্রী সংখ্যা বেড়ে আগের মত হবে বলে আশা করা হচ্ছে। কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি