ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

৩০ শতাংশ কোটার দাবি

শাহবাগে সড়ক অবরোধ চলছে, নগরবাসীর দুর্ভোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৪, ৪ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৩:১১, ৪ অক্টোবর ২০১৮

এবার সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বহাল রাখার দাবিতে রাজপথে নেমেছে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড। গতকাল বুধবার রাত থেকে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে তাঁরা। বিক্ষোভ আজও চলছে। এরইমধ্যে বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করা হয়েছে। সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে আগামী শনিবার মহাসমাবেশের ডাক দিয়েছে তাঁরা।

আজ বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, শাহবাগ মোড়ে আটকে রেখেছে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড। সড়কে ব্যারিকেট দিয়ে তাঁরা নানা স্লোগান দিচ্ছে। সকালে বেশ কয়েকটি গাড়ি ভাংচুরের ঘটনাও ঘটেছে।

এদিকে সড়ক অবরোধের কারণে দুর্ভোগের শেষ নেই নগরবাসীর। আজ বৃহস্পতিবার শেষ কর্মদিবসে এমনিতেই সড়কে যানজট থাকে। সেই দুর্ভোগ দ্বিগুণ হয়েছে। গাড়ি না চলায় হেটে চলাচল করতে হয়েছে অফিসগামী মানুষদের।

শাহবাগে দুটি গুরুত্বপূর্ণ (বারডেম ও বঙ্গবন্ধু মেডিকেল) হাসপাতাল থাকায় দুর্ভোগ পোহাতে হতে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের।

আন্দোলনকারীরা বলছেন দাবি না মানা পর‌্যন্ত তাঁরা রাজপথ ছাড়বেন না।  

প্রসঙ্গত বুধবার মন্ত্রিসভার বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে সব ধরণের কোটা বাতিলের বিষয়টি অনুমোদন দেওয়া হয়। এর প্রতিবাদ এবং মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতি-নাতনিদের জন্য ৩০ শতাংশ কোটা রাখার দাবিতে রাজপথে নামে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।

বুধবার রাত ৮টার দিকে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ গিয়ে অবরোধ করেন। এতে ওই এলাকায় যানচলাচল বন্ধ হয়ে যায়।

অবস্থান কর্মসূচি থেকে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক মুক্তিযুদ্ধ ও গবেষণাবিষয়ক উপ-সম্পাদক মো. আল মামুন বলেন, সরকারি চাকরির সব ক্ষেত্রে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল না হওয়া পর্যন্ত আমরা শাহবাগ মোড়ে অবস্থান করব।

 

তিনি বলেন, ‘তৃতীয় ও চতুর্থ শ্রেণীর চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা থাকবে, কিন্তু প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে থাকবে না- এটা হতে পারে না।’ দাবি আদায়ে আগামী শনিবার বিকাল ৩টায় শাহবাগ মোড়ে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড মহাসমাবেশ করবে বলে জানান আন্দোলনকারীরা।

সড়ক অবরোধের বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান গণমাধ্যমকে বলেন, আমরা তাদের রাস্তা ছেড়ে দিতে বলেছি, যাতে যানচলাচলে কোনো ধরনের ব্যাঘাত সৃষ্টি না হয়। আশা করি, তারা রাস্তা ছেড়ে দিয়ে যানচলাচল স্বাভাবিক করবে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি