ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

শিক্ষিত জাতি ছাড়া দারিদ্রমুক্ত হওয়া সম্ভব না: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ৪ অক্টোবর ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন শিক্ষিত জাতি ছাড়া কোনো দেশ ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত হতে পারবে না। তাই আমাদের উন্নয়ন পরিকল্পনায় শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

আজ বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ সালে দিন বদলের সনদ ও ডিজিটাল বাংলাদেশের রূপকল্প দিয়েছিলাম আমরা। সেই রূপকল্পে ছিল প্রতিটি মানুষ সুপেয় পাবে, কেউ ভিক্ষা করবে না, কেউ গৃহহীন থাকবে না, প্রতিটি শিশু স্কুলে যাবে, সবার স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে, প্রতিটি ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার হবে, পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন থাকবে।

শেখ হাসিনা বলেন, সেই রূপকল্প আজ স্বপ্ন নয়, বাস্তব। আজ সারাদেশে ইন্টারনেট সেবা পৌছে গেছে। বিনামূল্যে বই পৌছে যাচ্ছে শিশুদের হাতে, ডিজিটাল ক্লাসরুম, শিক্ষাবৃত্তি দেওয়া হচ্ছে।

তিনি বলেন, আমাদের পরিকল্পনা ছিল দেশের তরুণ ছেলেমেয়েরা যেন সুশিক্ষা পায় যেটি তার জীবন জীবিকার পথ উন্মুক্ত করে দেবে, দেশে বিদেশে কর্মসংস্থানে ব্যবস্থা হবে সেটি নিশ্চিত করতে পেরেছি।

স্বাস্থ্যখাত সরকারের গুরুত্বের মধ্যে আছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সারাদেশে আজ কমিউনিটি ক্লিনিক গড়ে তোলা হয়েছে। সেখান থেকে ৩০ প্রকাশ ওষুধ বিনামূল্যে দেওয়া হচ্ছে। অন্ত:স্বত্ত্বাদের ভাতা দেওয়া হচ্ছে। প্রসূতি মা যারা শিশুদের বুকের দুধ খাওয়ান তাদের ভাতা দেওয়া হচ্ছে। বয়স্ক ভাতা-বিধবা ভাতা দেওয়া হচ্ছে। প্রতিবন্ধি ভাতও দেওয়া হচ্ছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ কারো মুখাপেক্ষী হয়ে থাকবে না। নিজের পায়ে দাঁড়াবে। ভবিষ্যত প্রজন্মের জন্য সুন্দর ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে কাজ করছে সরকার।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি