ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

শীতের তীব্রতা থাকবে ১০ জানুয়ারি পর্যন্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৫, ৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৮:৪১, ৯ জানুয়ারি ২০১৮

তীব্র শীতে কাঁপছে সারাদেশ। উত্তরের জেলাগুলোতেই তাপমাত্রা সবচেয়ে কম। অর্ধ শতাব্দীর মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশের মতো রাজধানীতেও পৌষের হাঁড় কাঁপানো শীতে চরম দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ ও কর্মজীবীরা। ঘন কুয়াশার কারনে দুর পাল্লার যান চলাচলে বিঘ্ন ঘটছে। এদিকে আবহাওয়া অফিস বলছে, উচ্চ চাপ বলয়ের প্রভাবে ১০ জানুয়ারী পর্যন্ত শীতের তীব্রতা থাকবে। এরপর শীত কিছুটা কমলেও মাসের শেষ দিকে আবারো শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে।

গত কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছিল শীত। কিন্ত রোববার রাত থেকে যেনো হাড় কাপানো অবস্থা।  কুয়াশা ও কনকনে ঠান্ডায় সবচেয়ে দূর্ভোগে পড়েছে নগরের নিম্ন আয়ের শ্রমজীবীরা। একদিকে ঠাণ্ডা কষ্ট, অন্যদিকে ঠিক মতো কাজ না পাওয়ায় মজুরী থেকে বঞ্চিত হচ্ছে শ্রমজীবীরা।

শীতের প্রকোপে স্বাভাবিক কর্মকাণ্ড ব্যহত হওয়ার পাশাপাশি নানা ধরনের অসুখ বিসুখে আক্রান্ত হচ্ছে শিশুরা। তীব্র শীতে হাসপাতালগুলোতে বাড়ছে ঠাণ্ডাজনিত রোগীর ভীড়। শীতজনিত রোগে কুড়িগ্রামে দুই শিশুর মৃত্যু হয়েছে, ব্রাহ্মণবাড়িয়ায় মারা গেছে এক বৃদ্ধ।

ঘন কুয়াশা রাজধানী থেকে থেকে ছেড়ে যাওয়া দুরপল্লার যান বাহন সঠিক সময়ে পৌঁছাতে পারছে না। রাজধানীর ভেতরেও অনেকস্থানে যান চলাচলে বিঘ্ন ঘটছে।

তবে ঘন কুয়াশাতেও শাহজালাল আন্তর্জািতিক বিমান বন্দরের সব কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলে জানান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের গণসংযোগ কর্মকর্তা রেজাউল করিম।

এদিকে আবহওয়া অফিস জানিয়েছে ১০ জানুয়ারি থেকে শীতের তীব্রতা কমে আসবে। ঢাকায় সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে নয় ডিগ্রি সেলসিয়াস।

শীতে উত্তরাঞ্চলের জেলাগুলোতে তাপমাত্রা কমেছে ব্যাপক হারে। কুয়াশা কাটিয়ে দিনের আলোর দেখাই মেলেনি অনেক জায়গায়। সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা, গেল ৫০ বছরের মধ্যে সর্বনিম্ন।

এদিকে, নীলফামারীর সৈয়দপুরে দুই দশমিক ৯ ডিগ্রি ও ডিমলায় ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ৪ দিন ধরে জেলায় সুর্যের দেখা নেই। তীব্র শীতে কষ্টে দিন কাটাচ্ছে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষের।

দিনাজপুরের তাপমাত্রা ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঘন কুয়াশার কারণে থমকে গেছে স্বাভাবিক জনজীবন। কনকনে শীতে কাহিল গাইবান্ধার মানুষ। দুর্ভোগ বেড়েছে খেটে খাওয়া মানুষের। নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা বদলগাছিতে ৪ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

রংপুরে দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। নিউমোনিয়া, শ্বাসকষ্ট আর কোল্ড ডায়রিয়াসহ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত রোগির সংখ্যা বাড়ছে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে। এর মধ্যে বেশিরভাগই শিশু।

গেল এক সপ্তাহে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ৩শ’ শিশু। সোমবার জেলার সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা ও যশোরেও পৌষের হাড় কাঁপানো শীত। গরম কাপড়ের কষ্টে আছেন ছিন্নমূল মানুষেরা, তাইতো খড়-কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা।

ব্রাহ্মণবাড়িয়ায় প্রচণ্ড শীতে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। কুড়িগ্রামে মারা গেছে দুই শিশু।

বরিশাল, ময়মনসিংহ, টাঙ্গাইল, নেত্রকোনা, গোপালগঞ্জ ও বৃহত্তর সিলেটাঞ্চলসহ দেশের বিভিন্নস্থানের ওপর দিয়ে বইছে শৈতপ্রবাহ।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি