ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শ্রীবাস্তব থেকে যেভাবে ‘বচ্চন’ হলেন অমিতাভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩০, ১ আগস্ট ২০১৯ | আপডেট: ১৯:০২, ১ আগস্ট ২০১৯

‘বচ্চন’ বলতে বর্তমান বিশ্বে কেবল একজনকেই বুঝায়। যেন এটা শুধু ওই একজনেরই পদবী। তিনি আর কেউ নন, বলিউড শাহেনশাহ খ্যাত অমিতাভ। তবে তার বিখ্যাত এই পদবীর সঙ্গে যে জুড়ে আছে অন্যরকম ক্যারিশমা। সে খবর কি কেউ রাখেন?

রাখেন না বলেই সম্প্রতি বিখ্যাত সেই পদবী নিয়েই গল্প শোনালেন অভিনেতা নিজেই। তিনি জানালেন, তাঁর বাবার পদবী আসলে বচ্চন ছিল না।

সম্প্রতি একটি ব্লগে এই বিষয়ে লিখেছেন তিনি। আসলে বর্ণ বিদ্বেষের বিরোধিতা করতেই মূলত ‘বচ্চন’ পদবী ব্যবহার করা শুরু করেছিলেন অমিতাভের বাবা।

তিনি লিখেছেন, ‘বচ্চন’ শব্দটি তার বাবা ব্যবহার করেছিলেন শুধুমাত্র পেন নেম হিসেবে। তার বাবা ছিলেন বিখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন। লেখালেখির সময় তিনি এই পদবী ব্যবহার করতেন।

অমিতাভ জানিয়েছেন, এই পদবী কোনও গোত্র বা বর্ণ নির্দেশ করে না। তার বাবার কাছে বচ্চন শব্দটি ছিল কোনও নির্দিষ্ট জাতির বিকল্প।
 
হরিবংশ রাই বচ্চনের জন্ম হয়েছিল কায়স্থ পরিবারে। তার আসল পদবী ছিল শ্রীবাস্তব। যেহেতু তিনি সব সময়ই বর্ণ বিরোধী ছিলেন, তাই বচ্চনের মতো একটি শব্দ তিনি বেছে নিলেন তার ছদ্মনাম হিসেবে। কবি হিসেবে তার নাম সেই থেকে হরিবংশ রাই বচ্চন হয়ে যায়।

অমিতাভ যখন স্কুলে ভর্তি হতে যান, তখন শিক্ষকরা জিজ্ঞেস করেছিলেন পদবী কী হবে? তার মা এবং বাবা দ্রুত আলোচনা করে সিদ্ধান্ত নেন ভর্তির ফর্মে পদবী লেখা হবে বচ্চন। সেই থেকে পরিবারের পদবী হয়ে গেল বচ্চন। অর্থাৎ বংশে তিনিই ‘বচ্চন’ পদবীধারী প্রথম পুরুষ।

তার পরিবারের আদি পদবি যে শ্রীবাস্তব, সে কথা তিনি আগেও বলেছেন। তবে আসল গল্পটা এবারই প্রথম প্রকাশ্যে এল।

এনএস/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি