ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

সন্ত্রাসবাদ থেকে পরিত্রাণ পেতে সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই

প্রকাশিত : ১৬:৫২, ১৬ মার্চ ২০১৯ | আপডেট: ১৭:৫৯, ১৬ মার্চ ২০১৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদেরকে জঙ্গি-সন্ত্রাস, মাদক এবং মৌলবাদ থেকে পরিত্রাণ পেতে হলে ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চার কোন বিকল্প নেই। এজন্য দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে খেলাধুলা ও সৃজনশীল চর্চা অব্যাহত রাখতে হবে।

শনিবার ( ১৬ মার্চ) দুপুরে চাঁদপুর সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এছাড়া গতকাল নিউজল্যান্ডে ঘটে যাওয়া সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানান।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, সারাবিশ্বে সন্ত্রাসবাদ মাথা চাড়া দিয়ে উঠেছে। এসব থেকে কোন দেশ মুক্ত  নয়। তাই এসব থেকে পরিত্রাণ পেতে হলে সবাইকে একযোগে কাজ করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। আগামী দিনগুলোতে শিক্ষার মানোন্নয়নে আমরা বদ্ধপরিকর। শিক্ষার মানোন্নয়নের মধ্যে দিয়ে আমাদের শিক্ষার্থীরা যেন জ্ঞানার্জনের পাশাপাশি তারা যেন মানবিকতা, নৈতিকতা গুণাবলী সম্পন্ন হয়ে সত্যিকারের দেশপ্রেমিক হিসেবে গড়ে উঠতে পারে সেজন্যে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

মন্ত্রী আরও বলেন, সন্ত্রাস-জঙ্গিবাদ, মৌলবাদসহ যত নেতিবাচক দিক আছে সেগুলো থেকে আমাদের নতুন প্রজন্মকে মুক্ত রাখতে হবে। আমাদের শিক্ষা ব্যবস্থায় সেই মান নিয়ে আসতে পারব। যার মাধ্যমে আমরা তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারব। আমাদের দেশে এই যে জঙ্গিবাদ-মৌলবাদ এর মধ্য থেকেও শিক্ষার্থীরা সম্পূর্ণভাবে মুক্ত থাকতে পারবে। সন্ত্রাসের হাত থেকে মাদকের হাত থেকে মুক্ত থাকতে পারবে। সেই ক্ষেত্রে অবশ্যই ক্রীড়া, সংস্কৃতি চর্চার বিরাট অবদান রয়েছে।

কলেজের অধ্যক্ষ ড. দেলওয়ার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান, পুলিশ সুপার জিহাদুল কবির, ঢাকা শিক্ষা বোর্ডের সচিব সাহিদুল কবির, জেলা আওয়ামী লীগ সভাপতি নাসিরউদ্দিন আহম্মদ ও সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটোয়ারি, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার, অধ্যক্ষ রতন কুমার মজুমদার, অধ্যক্ষ মনোহর আলী, অধ্যক্ষ দেলোয়ার আহমেদ, বিশিষ্ট সাংবাদিক কাজী শাহাদাত, ইকরাম চৌধুরী, প্রেসক্লাব সভাপতি শহীদ পাটোয়ারী, সাধারণ সম্পাদক লক্ষ্মণ সূত্রধর প্রমূখ।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি